ঢাকা, বুধবার ২৪, এপ্রিল ২০২৪ ২:০৯:২৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

করোনা মোকাবেলায় বিশেষজ্ঞ দল পাঠাতে চায় চীন

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:৪০ পিএম, ২০ মে ২০২০ বুধবার

করোনা মোকাবেলায় বিশেষজ্ঞ দল পাঠাতে চায় চীন

করোনা মোকাবেলায় বিশেষজ্ঞ দল পাঠাতে চায় চীন

করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশকে সহায়তা প্রদানে বিশেষজ্ঞ দল পাঠানোর প্রস্তাব দিয়েছে বেইজিং। আজ বুধবার চীনের প্রেসিডেন্ট শি চিন পিং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোনে এই প্রস্তাব দেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন,‘চীনের প্রেসিডেন্ট বিকেল ৫টার দিকে প্রধানমন্ত্রীকে টেলিফোন করেন এবং বাংলাদেশের সর্বশেষ করেনা পরিস্থিতি সম্পর্কে জানতে চান।’

প্রেস সচিব জানান,ঝি জিনপিং প্রধানমন্ত্রীকে বলেন, ‘আপনারা চাইলে আমরা করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশে বিশেষজ্ঞ দল পাঠাতে প্রস্তুুত রয়েছি।’

প্রায় ২৫ মিনিটের টেলিফোন আলাপে তাঁর দেশ বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে বলেও চীনের প্রেসিডেন্ট শেখ হাসিনাকে আশ্বাস দেন।

চীনের প্রেসিডেন্ট বলেন,‘আমরা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সবসময় পাশে আছি এবং আন্তর্জাতিক ফোরামেও সমর্থন দিয়ে যাবো।’

শি চিন পিং আরো বলেন, বাংলাদেশের সঙ্গে ‘কৌশলগত অংশীদারিত্ব’ জোরদারেও চীন কাজ করে যাবে।

প্রেস সচিব বলেন, বাংলাদেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সমবেদনা প্রকাশের জন্য প্রধানমন্ত্রী চীনের প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, করোনাভাইরাসের বিরুদ্ধে একযোগে লড়াই চালিয়ে যাওয়ার আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি তাঁর আহবানও এ সময় পুনর্ব্যক্ত করেন শেখ হাসিনা।

প্রেস সচিব বলেন, করোনাপরিস্থিতি মোকাবেলায় স্ব স্ব দেশে মেডিকেল সরঞ্জাম এবং অন্যান্য সামগ্রী প্রেরণ করায় উভয় নেতা পরষ্পরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ইহসানুল করিম বলেন, আলাপকালে জাতির পিতার চীন সফরের কথাও স্মরণ করেন চীনা প্রেসিডেন্ট।

‘জাতির পিতার চীন সফর দুই দেশের সম্পর্কের ভীত রচনা করেছিল’ উল্লেখ করে চীনের প্রেসিডেন্ট এই সম্পর্ক আগামীতে আরো শক্তিশালী হবে বলে আশা প্রকাশ করেন।