ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ২২:৩৩:৩৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

করোনায় বিশ্বে একদিনে সর্বোচ্চ আক্রান্ত, হু`র উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১৭ পিএম, ২১ মে ২০২০ বৃহস্পতিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

বর্তমান বিশ্বে আতঙ্কের আরেক নাম করোনাভাইরাস। একের পর এক রেকর্ড গড়ে চলেছে কোভিড-১৯ ভাইরাস। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ এক লাখ ৬ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হয়েছে। এদিকে ধনী দেশগুলো লকডাউন প্রত্যাহার করে নিচ্ছে, আবার অনেক অঞ্চলে নতুন করে সংক্রমণ বেড়ে চলেছে। তাতে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বজুড়ে করোনায় ৩ লাখ ২৮ হাজার ২৫৭ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৫০ লাখ ৫৮ হাজার ৬৪২ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ২০ লাখ ১ হাজার ৫১৬ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম ঘেব্রেইয়েসাস সংবাদ সম্মেলনে বলেছেন, নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় আমরা খুব উদ্বিগ্ন। এই মহামারির মধ্যে আমাদের অনেক লম্বা পথ যেতে হবে এখনও।

আক্রান্ত ও মৃত্যু উভয় সংখ্যার দিক থেকেই বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ১৫ লাখ ৫৯ হাজার ৭২৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৯৪ হাজার ৯৩৬ জনের।

করোনাভাইরাসে আক্রান্তের দিক থেকে এরপরই রাশিয়া, ব্রাজিল, স্পেন, যুক্তরাজ্য ও ইতালির অবস্থান। তবে নতুন করে বেশি নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে।

-জেডসি