ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ১৭:০৬:০৭ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

আম্পানে ১১০০ কোটি টাকার ক্ষতি

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৪১ পিএম, ২১ মে ২০২০ বৃহস্পতিবার

আম্পানে ১১০০ কোটি টাকার ক্ষতি।  ছবি : ফোকাস বাংলা

আম্পানে ১১০০ কোটি টাকার ক্ষতি। ছবি : ফোকাস বাংলা

প্রাথমিক অনুমান অনুযায়ী ঘূর্ণিঝড় আম্পানে ২৬ জেলা ক্ষতিগ্রস্ত এবং ১ হাজার ১০০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। আজ বৃহস্পতিবার বিকালে ঘূর্ণিঝড় পরবর্তী অনলাইন প্রেস ব্রিফিংয়ে এনামুর রহমান এ তথ্য জানান তিনি।

এ সময় তিনি বলেন, চূড়ান্ত ক্ষতির পরিমাণ জানাতে আরও সাত দিন সময় লাগবে।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, স্থানীয় সরকারের অধীনে থাকা ১১০০ রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। ২০০ ব্রিজ কালভার্ট, ২৩৩টি স্থানীয় সরকার কার্যালয়ও ক্ষতির সম্মুখীন হয়েছে। তবে বাগেরহাট, সাতক্ষীরা, খুলনায় ক্ষতি হয়েছে বেশি। এসব এলাকায় টিউবওয়েলের ক্ষতি হওয়া পানি সংকট তীব্র হয়েছে। সেসব জায়গায় পানি সরবরাহ করা হচ্ছে। পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট দেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, ‘ঘূর্ণিঝড়ের সময় মারা যাওয়া ১০ জনের পরিবারের প্রত্যেককে ৫ লাখ টাকা এবং ক্ষতিগ্রস্ত বাড়িগুলো স্থানীয় কর্তৃপক্ষ পুনর্নির্মাণ করবে।’

তিনি জানান, ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ২৬ জেলার প্রত্যেককে ৫০০ বান্ডিল টিন এবং ১৫ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, ধানের ক্ষেত খুব বেশি ক্ষতিগ্রস্ত হয়নি। তবে আমের বাগানে ১৫০ কোটি টাকার লোকসান হয়েছে।

ত্রাণের অর্থ দিয়ে সরকার ক্ষতিগ্রস্ত জেলাগুলো থেকে আম কিনবে বলেও জানান তিনি।

পানি সম্পদ মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিমন্ত্রী বলেন, ১৫০ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং আরও ৮৪টি ক্ষতির মুখে রয়েছে। এর ফলে ২৫০-৩০০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রণালয় জানিয়েছেন, গবাদি পশুর ক্ষতি হয়েছে ১৪০ কোটি টাকা এবং মৎস্য ক্ষতি হয়েছে ৩৫০ কোটি টাকার।

ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে করণীয় কী, সে বিষয়ে আলোচনায় প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, ‘দেশের উপকূলীয় ২৬ জেলায় ঘূর্ণিঝড় আম্পান আঘাত হেনেছে। ১০ জন নিহতের মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের একজন সেচ্ছাসেবীও রয়েছেন। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালী গ্রামের সিপিপি ইউনিট লিডারের মা সাহারা খাতুন জনগণকে সচেতন করতে গিয়ে নৌকা ডুবিতে নিহত হন। তার পরিবারকে ৫ লাখ টাকা সহায়তা দেওয়া হবে।’

গতকাল বুধবার বিকেলে প্রবল বাতাস এবং ভারী বৃষ্টিপাতের সাথে উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় আম্পান।