ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৬:৩১:৩৯ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

করোনা: দেশে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:০৪ পিএম, ২৭ মে ২০২০ বুধবার

করোনা: দেশে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২

করোনা: দেশে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ হাজার ৫৪১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ২২ জন মৃত্যুবরণ করেছেন। ৭ হাজার ৮৪৩টি নমুনা সংগ্রহ করা হয়। ফলে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ৫৪৪ জন। এছাড়া মোট আক্রান্তের সংখ্যা ৩৮ হাজার ২৯২ জন।

আজ বুধবার কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) (বর্তমানে মহাপরিচালকের দায়িত্বে) ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি বলেন, প্রাণঘাতী করোনাভাইরাসে দেশে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ৫৪৪ জনে দাঁড়িয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩৮ হাজার ২৯২ জন।

ডা. নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় মোট ৭ হাজার ৮৪৩টি নমুনা সংগ্রহ এবং দেশের ৪৮ কেন্দ্রে ৮ হাজার ১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

নতুন যারা মারা গেছেন তাদের মধ্যে ২০ জন পুরুষ এবং দুজন নারী।

স্বাস্থ্য অধিদপ্তরের এ কর্মকর্তা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৪৬ জন করোনা থেকে সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়েছেন ৭ হাজার ৯২৫ জন।

দেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়ার কথা জানানো হয় এবং প্রথম মৃত্যু ঘটে ১৮ মার্চ।

এদিকে, করোনাভাইরাস মহামারিতে বুধবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ৩ লাখ ৫০ হাজার ৪৫৬ জনে দাঁড়িয়েছে। সেই সাথে নিশ্চিতভাবে আক্রাতের সংখ্যা ৫৫ লাখ ছাড়িয়ে গেছে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে ৯৮ হাজার ৯১৬ রোগীর মৃত্যু এবং ১৬ লাখ ৮১ হাজার ২১২ জন আক্রান্ত হয়েছেন। দেশটির শুধুমাত্র নিউইয়র্ক রাজ্যে মারা গেছেন ২৯ হাজার ৩০২ জন।

আক্রান্তের দিক দিয়ে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় অবস্থায় রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে ৩ লাখ ৯১ হাজার ২২২ জন করোনার শিকার হয়েছেন।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের মতে, যুক্তরাষ্ট্রের পর মৃতের দিক থেকে দ্বিতীয় খারাপ অবস্থায় আছে যুক্তরাজ্য (৩৭ হাজার ১৩০ জন)। এরপরই রয়েছে ইতালি (৩২ হাজার ৯৫৫ জন), ফ্রান্স (২৮ হাজার ৫৩৩ জন) এবং স্পেন (২৭ হাজার ১১৭ জন)।

গত বছর ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হয় প্রাণঘাতী করোনাভাইরাসের। গত ১১ মার্চ এ সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।