ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ১১:৩০:৩৫ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

করোনায় আক্রান্তে ফ্রান্স-জার্মানিকে ছাড়িয়ে গেল ভারত

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১৩ পিএম, ১ জুন ২০২০ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ভারতে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে প্রাণঘাতী করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা। আজ সোমবার রোববারের চেয়েও বেশি মানুষ আক্রান্ত হয়েছে। আক্রান্তের এমন রেকর্ড ভাঙা গড়ার খেলার মধ্য দিয়ে জার্মানি ও ফ্রান্সকে টপকে বিশ্বে সর্বাধিক কোভিড-১৯ সংক্রমিত দেশগুলোর মধ্যে সপ্তম স্থানে উঠে এলো ভারত।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৮ হাজার ৩৯২ জন। সবমিলিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো এক লাখ ৯০ হাজার ৫৩৫ জনে। ভারতের মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি ও গুজরাটেই সবচেয়ে বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।

আক্রান্তের পাশাপাশি বাড়ছে মৃত্যুর সংখ্যাও। মোট মৃত্যুর সংখ্যার দিক দিয়ে ভারত আগেই পেছনে ফেলেছিল চীন ও ইরানকে। জন্স হপকিন্স ইউনিভার্সিটি ও মেডিসিনের তথ্য অনুসারে, এবার মৃত্যু সংখ্যায় রাশিয়াকেও পেছনে ফেলল ভারত। তাদের হিসাব মতে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনার ২৩০ জনের মৃত্যু হয়েছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে, করোনায় দেশটিতে এখন পর্যন্ত ৫ হাজার ৩৯৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ২ হাজার ২৮৬ জনের। গুজরাটে মৃত্যু হয়েছে এক হাজার ৩৮ জনের। এরপর রয়েছে রাজধানী দিল্লি। সেখানে মোট ৪৭৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া মধ্যপ্রদেশে ৩৫০ জন, পশ্চিমবঙ্গে ৩১৭ জন, উত্তরপ্রদেশে ২১৩ জন, রাজস্থানে ১৯৪ জন ও তামিলনাড়ুতে ১৭৩ জনের মৃত্যু হয়েছে।

সর্বাধিক মৃত্যুর পাশাপাশি ভারতে সবচেয়ে আক্রান্ত রাজ্য হচ্ছে মহারাষ্ট্র। সেখানে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২ হাজার ৪৮৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে সে রাজ্যে মোট আক্রান্ত হয়েছে ৬৭ হাজার ৬৫৫ জন। এরপরই রয়েছে তামিলনাড়ু। সেখানে মোট আক্রান্ত ২২ হাজার ৩৩৩ জন। রাজধানী দিল্লিতে ১৯ হাজার ৮৪৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর গুজরাটে এই সংখ্যাটা ১৬ হাজার ৭৭৯ জন।

-জেডসি