ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ৯:১৪:৩৬ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

দু’ঘণ্টার মধ্যে মুম্বইয়ে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৪৮ পিএম, ৩ জুন ২০২০ বুধবার

সাইক্লোন নিসর্গের প্রভাবে মুম্বইয়ে শুরু হয়েছে বৃষ্টি। বুধবার মেরিন ড্রাইভে। ছবি: এএফপি

সাইক্লোন নিসর্গের প্রভাবে মুম্বইয়ে শুরু হয়েছে বৃষ্টি। বুধবার মেরিন ড্রাইভে। ছবি: এএফপি

ঘূর্ণিঝড় থেকে আরও শক্তি সঞ্চয় করে ‘প্রবল ঘূর্ণিঝড়’-এ পরিণত হল ‘নিসর্গ’। ফলে ভারতের উপকূলে আছড়ে পড়ার পর ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।

আজ দুপুর ১টা থেকে ৩টের মধ্যে ভারতের মুম্বইয়ের ১০০ কিলোমিটার দূরে আলিবাগের উপকূলে নিসর্গ আছড়ে পড়বে বলে জানিয়েছে মৌসম ভবন। সেই অনুযায়ী ব্যপক প্রস্তুতি নেওয়া হয়েছে মহারাষ্ট্র ও গুজরাত জুড়ে। দুই রাজ্যের উপকূল এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বহু মানুষকে।

ওই দুই রাজের উপকূলের দিকে ধেয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড় নিসর্গ। আজ বুধবার সকালে কেন্দ্রীয় আবহাওয়া দফতরের পক্ষে জানানো হয়েছে, গোয়া এবং মুম্বইয়ে ডপলার ওয়েদার রেডার (ডিআরডব্লিউ)-এ নিরন্তর মনিটরিং করা হচ্ছে এই ঝড়।

হাওয়া অফিস বলেছে, ‘‘রেডারের মাধ্যমে বোঝা গেছে, নিসর্গর আই বা চোখ প্রায় ৬৫ কিলোমিটার বিস্তৃত। গত এক ঘণ্টায় তার ব্যাস কমেছে। যার অর্থ আরও শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় নিসর্গ। সেই কারণেই হাওয়ার গতিবেগ ৮৫-৯০, ৯০-১০০ এবং শেষে ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টা পর্যন্ত বেড়েছে।’’

মৌসম ভবনের তরফে আরও জানানো হয়েছে, উপকূলে আছড়ে পড়ার সময় হাওয়ার গতিবেগ হতে পারে ১১০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত। এ ছাড়া সাড়ে ছ’ফুট পর্যন্ত উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে বলেও জানানো হয়েছে।

ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে মুম্বই-সহ গুজরাত, দাদরা ও নগর হাভেলি এবং দমন দিউ-এ। ঘূর্ণিঝড়ের সম্ভাব্য গতিপথে এই চার রাজ্যই পড়বে বলে জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। এই দুই রাজ্য ও দুই কেন্দ্রশাসিত অঞ্চলেই রেড অ্যালার্ট জারি করা হয়েছে। পাশাপাশি গোয়ায় জারি হয়েছে ভারী বৃষ্টির সতর্কবার্তা।