ঢাকা, বৃহস্পতিবার ০২, মে ২০২৪ ৮:২২:৫৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

করোনা: মৃত্যুতে ইতালিকেও পেছনে ফেলল ব্রাজিল

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৫০ এএম, ৫ জুন ২০২০ শুক্রবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। দেশটি প্রায় প্রতিদিনই ভাঙছে দৈনিক আক্রান্ত ও মৃতের রেকর্ড।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ১ হাজার ৪৭৩ মানুষের। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ হাজার ৩৯ জনে। এতে মৃত্যুর তালিকায় ইতালিকে টপকে তৃতীয়স্থানে উঠে এসেছে দেশটি। এতে করে ব্রাজিলের সামনে এখন শুধু যুক্তরাজ্য আর যুক্তরাষ্ট্র।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৩১ হাজার ৮৯০ জন। এ নিয়ে আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ৬ লাখ ১৫ হাজার ৮৭০ জন । এই তালিকায় তাদের ওপরে কেবল যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৮ লাখ ৭০ হাজার ছাড়িয়েছে।

এদিকে করোনা নিয়ন্ত্রণে বরাবরই লকডাউন ও কড়া নিষেধাজ্ঞার বিপক্ষে ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। অর্থনীতির গতি ধরে রাখতে সবাইকে কাজে যোগ দেয়ার নির্দেশনা দিয়েছেন তিনি। এ নিয়ে দেশ-বিদেশে ব্যাপক সমালোচনা হলেও পিছু হটেননি এ নেতা।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ব্রাজিলে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা সরকারি হিসেবের চেয়ে অন্তত ১৫ গুণ বেশি হতে পারে। তাদের এই আশঙ্কা সত্যি হলে দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রের চেয়ে অন্তত তিনগুণ বেশি হবে। ব্রাজিলের কট্টর ডানপন্থী নেতা জেইর বলসোনারো শুরু থেকেই করোনাভাইরাসকে হুমকিকে ছোটখাটো ফ্লু বলে আখ্যা দিয়ে আসছেন। ভাইরাসটির বিস্তার রোধে দেশটির কোনো কোনো প্রাদেশিক সরকার লকডাউন ঘোষণা করলেও এর কারণে বেকারত্ব বাড়ছে বলে কঠোর সমালোচনা করছেন তিনি।

উল্লেখ্য, বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৬৬ লাখ ছাড়িয়েছে। মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৯৩ হাজার ১২৭ জনের।

-জেডসি