ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ৪:৫৮:০২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

১২ ঘণ্টার ব্যবধানে দেশে দুইবার ভূমিকম্প অনুভূত

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৪৭ পিএম, ২২ জুন ২০২০ সোমবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সিলেট-চট্টগ্রাম বিভাগসহ দেশের বিভিন্ন জেলায় ১২ ঘণ্টার ব্যবধানে দুইবার ভূমিকম্প অনুভূত হয়েছে। রথমটি রবিবার বিকেল ৪টা ৪৫ মিনিটে অনুভূত হয়। ঢাকার আবহাওয়া অফিস থেকে যার কেন্দ্রস্থলের দূরত্ব ছিল ২.৭৯ কিলোমিটার পূর্বে। রিখটার স্কেলে যার মাত্রা ধরা পড়েছে ৫.১। দ্বিতীয়টি সোমবার ভোর ৪টা ৪০ মিনিটে অনুভূত হয়। এর কেন্দ্রস্থল ছিল ঢাকার আবহাওয়া অফিস থেকে ৩০১.১ কিলোমিটার দক্ষিণ-পুবে; রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫.৮।

বিষয়টি নিশ্চিত করেছেন আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ইকবাল হোসেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক, প্রাকৃতিক দুর্যোগ গবেষক ড. বিশ্বজিৎ নাথ জানান, দুটি ভূমিকম্প ঠিক ১২ ঘণ্টা ৬ মিনিটের ব্যবধানে আঘাত হানে। প্রথমটি ছিল ২১ জুন বাংলাদেশ সময় বিকেল ৪টা ৪৬ মিনিটে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.১ মেগাওয়াট। গভীরতা ছিল ৩৯ কিলোমিটার এবং দ্বিতীয়টি আজ সোমবার (২২ জুন) সকাল ৪টা ৪০ মিনিটে ভারত-মিয়ানমার সীমান্তে হয়েছে। এর মাত্রা ৫.৮ ও গভীরতা ১০ কিলোমিটার ছিল।

বাংলাদেশ-ভারত-মিয়ানমার সীমান্তে খুব অল্প সময়ের ব্যবধানে হওয়া এ দুটি ভূমিকম্পে সহিংসভাবে পুরো বেল্ট কাঁপছে। ভবিষ্যতের আরো বড় ভূমিকম্পের ইঙ্গিত পাওয়া যাচ্ছে বলে সতর্ক করেন এ গবেষক।

উল্লেখ্য, গত ২৫ মে ঢাকা থেকে মাত্র ৩৬৬ কিলোমিটার দূরত্বে ভারত সীমান্তে আরও ৫.১ মাত্রার একটি ভূমিকম্প অনুভূত হয়। মাস না পেরোতে মাত্র ১২ ঘণ্টার ব্যবধানে আবারও দুটি ভূমিকম্প হলো।

-জেডসি