ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ৩:২৪:২৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

বাংলাদেশে করোনায় মৃত্যুর ঝুঁকিতে ২৮ হাজার শিশু: ইউনিসেফ

ডেস্ক রিপোর্ট

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১৩ পিএম, ২৫ জুন ২০২০ বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে চিকিৎসাসেবা বঞ্চিত প্রায় ৪ লাখ ৫৯ হাজার মা ও শিশু। বিশাল এই জনগোষ্ঠীর জীবন হুমকির মুখে রয়েছে বলে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এই অঞ্চলের সবচেয়ে বাজে অবস্থা বাংলাদেশের। আশঙ্কা করা হচ্ছে- আগামী ৬ মাসের মধ্যে বাংলাদেশে ২৮ হাজার শিশুর মৃত্যু হতে পারে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি। জন হপকিনস ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের গবেষণার বরাত দিয়ে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ এই আশঙ্কা প্রকাশ করেছে।

মঙ্গলবার ‘লাইভস আপএনডেড’ শিরোনামের প্রতিবেদনটিতে বাংলাদেশে পুষ্টি ও অন্যান্য জরুরি স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হয়ে আগামী ৬ মাসে আরও ২৮ হাজার শিশুর মৃত্যুর আশঙ্কা করা হয়েছে।

বাংলাদেশে করোনা রোধে যানচলাচল বন্ধ ও সংক্রমণের ভয়ে স্বাস্থ্যকেন্দ্রগুলোতে না যাওয়াকে শিশুদের পুষ্টি বঞ্চনার অন্যতম কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে বাংলাদেশে খাদ্য নিরাপত্তাহীনতার কথা উল্লেখ করে আরও বলা হয়েছে, এখানে চরম দরিদ্র পরিবারগুলো দিনে তিন বেলা খাবার জোগাতে পারছে না।

প্রতিবেদনে দক্ষিণ এশিয়ার ৮ দেশ; বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, ভারত, ভুটান, নেপাল, মালদ্বীপ এবং শ্রীলঙ্কার শিশুদের বর্তমান অবস্থার বিস্তারিত তুলে ধরা হয়।

মূল বক্তব্যে বলা হয়েছে, শিশু-কিশোরদের এ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম একথা সত্য, কিন্তু তাদের জন্য সবচেয়ে বড় বিপর্যয় হচ্ছে অর্থনৈতিক দৈন্য। সংক্রমণ প্রতিরোধের চেষ্টাকালে দেখা দেয়া অর্থনৈতিক বিপর্যয় শিশুর আর্থ-সামাজিক অবস্থা পরিবর্তন করে প্রয়োজনীয় পুষ্টি, শিক্ষা এবং স্বাস্থ্য সেবা পাওয়ার সুযোগ থেকে তাকে দূরে সরিয়ে দিতে পারে।

-জেডসি