ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ৯:৪০:৩৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

বেশিরভাগ মানুষেরই করোনার ভ্যাকসিন লাগবে না: অক্সফোর্ড গবেষক

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:৪৩ পিএম, ৩ জুলাই ২০২০ শুক্রবার

বেশিরভাগ মানুষেরই করোনার ভ্যাকসিন লাগবে না: অক্সফোর্ড গবেষক

বেশিরভাগ মানুষেরই করোনার ভ্যাকসিন লাগবে না: অক্সফোর্ড গবেষক

মারণরোগ করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। এই ভাইরাস থেকে রক্ষা পেতে ভ্যাকসিন ও ওষুধ আবিষ্কারে মরিয়া হয়ে উঠেছে বিশ্ববাসী। তবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মহামারি বিশেষজ্ঞ অধ্যাপক সুনেত্রা গুপ্ত শুনিয়েছেন আশার বাণী। এই বাঙালি গবেষকের দাবি, বেশিরভাগ মানুষেরই করোনার ভ্যাকসিন নেওয়ার কোনো দরকার নেই।

বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন দাবি করেন সুনেত্রা গুপ্ত।

তিনি বলেন, ‘আমরা দেখেছি যে যারা স্বাস্থ্যবান, বয়স্ক ও দুর্বল নন তাদের বহুমুখী চিকিৎসার দরকার নেই। এ ভাইরাসটি নিয়ে সাধারণ ভাইরাস জ্বরের চেয়ে বেশি চিন্তা করার কোনো কারণ নেই।’

সুনেত্রা গুপ্ত বলেন, ‘যখন ভ্যাকসিন আসবে তখন এটি দুর্বলদের জন্য কাজে লাগবে। আমাদের বেশিরভাগেরই করোনাভাইরাস নিয়ে চিন্তা করার দরকার নেই।’

এই বিশেষজ্ঞের দাবি, সাধারণ ফ্লু বা জ্বরের ক্ষেত্রে যতটা ঝুঁকি থাকে করোনার ক্ষেত্রে একজন সম্পূর্ণ সুস্থ প্রাপ্তবয়স্ক মানুষেরও ঠিক ততটাই ঝুঁকি রয়েছে। যারা বয়স্ক বা যাদের আগে থেকেই কোনো বড় রকমের স্বাস্থ্য সমস্যা রয়েছে, কেবল তাদের ক্ষেত্রেই করোনায় বিশেষ ঝুঁকি রয়েছে।

অক্সফোর্ড গবেষক জানান, যাদের শরীরের প্রতিরোধ ক্ষমতা দুর্বল, কেবলমাত্র তাদের ক্ষেত্রেই প্রতিষেধক করোনায় স্বাস্থ্যহানীর ঝুঁকি কমানোর পক্ষে সহায়ক হতে পারে।

তিনি বলেন, তবে অধিকাংশ মানুষেরই ক্ষেত্রেই এই ভাইরাস নিয়ে খুব বেশি চিন্তিত হওয়ার কোনো কারণ নেই।

এই বাঙালি গবেষকের মতে, লকডাউন জারি করে করোনা সংক্রমণ অনেকটাই ঠেকানো সম্ভব হয়েছে। তবে লকডাউন কখনোই করোনা সংক্রমণ ঠেকানোর ক্ষেত্রে দীর্ঘমেয়াদী সমাধান হতে পারে না।