ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ৯:২৭:১১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মামলা

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:১৩ পিএম, ৯ জুলাই ২০২০ বৃহস্পতিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

বিদেশি শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্র থেকে অনলাইনে ক্লাস করতে পারবেন না বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন যে সিদ্ধান্ত নিয়েছে, তা ঠেকাতে মামলা করেছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় হার্ভার্ড এবং ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি) ও নর্থইস্টার্ন বিশ্ববিদ্যালয়।

গতকাল বুধবার বোস্টন ফেডারেল আদালতে এই মামলা করে।

যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন কর্তৃপক্ষ এই আইন যাতে বাস্তবায়ন করতে না পারে তার জন্য কার্যকর ব্যবস্থা নেয়ার আবেদন জানানো হয়েছে মামলার আর্জিতে। এতে বলা হয়েছে- মার্কিন সরকার প্রশাসনিক প্রক্রিয়া লঙ্ঘন করেছে কারণ সরকারি কর্মকর্তারা এই আইন বাস্তবায়নের যৌক্তিক কারণ দেখাতে ব্যর্থ হয়েছেন। পাশাপাশি জনগণকে এই ব্যাপারে কোনো মন্তব্য করতে দেয়া হয় নি।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং এমআইটি’র মামলা দায়ের প্রসঙ্গে মার্কিন সরকারি কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেন নি।

এদিকে, আন্তর্জাতিক শিক্ষার্থীরা যাতে যুক্তরাষ্ট্র ছেড়ে চলে যায় সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মার্কিন ইমিগ্রেশন ও কাস্টমস কর্তৃপক্ষ কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোকে নোটিশ দিয়েছে। কর্তৃপক্ষ বলছে, চলতি সেশনে অনলাইনে ক্লাস করা শিক্ষার্থীদের জন্য ভিসা ইস্যু করা হবে না।

-জেডসি