ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৭:২১:১৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

দেশে একদিনে আরো ২১ মৃত্যু, শনাক্ত ২১৯৯

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:৪৮ পিএম, ১ আগস্ট ২০২০ শনিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশে প্রাণঘাতী করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২১ জন মারা গেছেন আর আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন দুই হাজার ১৯৯ জন।  এদিকে ২৪ ঘণ্টায় আরও এক হাজার ১১৭ জন সুস্থ হয়েছেন। এনিয়ে মোট এক লাখ ৩৬ হাজার ২৫৩ জন সুস্থ হলেন আর মোট মৃতের সংখ্যা তিন হাজার ১৩২ জন।

শনিবার দুপুর আড়াইটায় নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ৮ হাজার ৬৬৯টি নমুনা সংগ্রহ ও ৮ হাজার ৮০২টি নমুনা পরীক্ষা করা হয়। মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১১ লাখ ৮৫ হাজার ৬১১ জনে। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১ হাজার ১১৭ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ১ লাখ ৩৬ হাজার ২৫৩ জনে।

তিনি জানান, একদিনে নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২৪ দশমিক ৯৮ শতাংশ। এখন পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২০ দশমিক ২৩ শতাংশ। আর রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৫৬ দশমিক ৮৬ শতাংশ এবং মৃত্যুহার ১ দশমিক ৩১ শতাংশ।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ২১ জনের মধ্যে দশোর্ধ্ব দুইজন, চল্লিশোর্ধ্ব একজন, পঞ্চাশোর্ধ্ব চারজন, ষাটোর্ধ্ব আটজন এবং সত্তরোর্ধ্ব পাঁচজন ও আশির্ধ্ব একজন রয়েছেন।

বিভাগ ওয়ারি বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় মোট করোনায় মৃত ২১ জনের মধ্যে ঢাকা বিভাগে নয়জন, চট্টগ্রাম বিভাগের তিনজন, খুলনা বিভাগে পাঁচজন, রাজশাহী বিভাগে একজন, বরিশাল বিভাগে দুইজন ও ময়মনসিংহ বিভাগের একজন রয়েছেন।

২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ১৬, নারী ৫ জন। দেশে এখন পর্যন্ত করোনায় মোট ২৬৬২ জন পুরুষ মারা গেছেন, নারী মারা গেছেন ৬৭০ জন। শনাক্ত বিবেচনায় ৭৮ দশমিক ৬১ শতাংশ পুরুষ, ২১ দশমিক ৩৯ শতাংশ নারী মারা গেছেন।

তিনি জানান, দেশে মোট মৃতদের মধ্যে ঢাকা বিভাগে আছেন ১৪৯৭ জন, চট্টগ্রামে ৭৬২, রাজশাহীতে ১৮৬, খুলনায় ২২৬, বরিশালে ১২৪ জন, সিলেটে ১৫১, রংপুরে ১১৮ জন, ময়মনসিংহে ৬৮ জন মারা গেছেন।

দেশে মোট মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ০ থেকে ১০ বছরের মধ্যে ১৮ জন, ১১ থেকে ২০ বছর বয়সী বছরের মধ্যে ৩২ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী বছরের মধ্যে ৮৭ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী বছরের মধ্যে ২০৫ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী বছরের মধ্যে ৪৩৮ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী বছরের মধ্যে ৯০১ জন, ৬০ বছরের বেশি বয়স্ক বছরের মধ্যে ১৪৫১ জন মারা গেছেন।

-জেডসি