ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ২১:১৬:০৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

বিশ্বে করোনায় একদিনে ৫ হাজার মৃত্যু, আক্রান্ত সোয়া দুই লাখ

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৫৬ এএম, ১১ আগস্ট ২০২০ মঙ্গলবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

করোনাভাইরাসে নাকাল গোটা বিশ্ব। প্রাণঘাতি এই ভাইরাসে মৃত্যু আর আক্রান্ত বাড়ছে হু হু করে। চীনের উহান থেকে শুরু হওয়া অদৃশ্য ভাইরাসে আক্রান্তের সংখ্যা গতকালই দুই কোটি ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৭ লাখ ৩৮ হাজারেরও বেশি মানুষের।

করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ২ লাখ ৪৮ হাজার ৪৩ জনে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭ লাখ ৩৮ হাজার ৭০৮ জন। সুস্থ হয়েছেন এক কোটি ৩১ লাখ ১১ হাজার ৯৪৬ জন।

এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ২৫ হাজার ৭৭৮ জন। মারা গেছেন প্রায় পাঁচ হাজার। একই সময়ে সুস্থ হয়েছেন সোয়া দুই লাখ মানুষ।

চীনের উহানে করোনা সংক্রমণ সৃষ্টি হলেও এখন অদৃশ্য এই ভাইরাসটির বেশি প্রকোপ আমেরিকা ও দক্ষিণ এশিয়ায়। ইউরোপের কিছু দেশেও ফের ভাইরাসটির সংক্রমণ বেড়েছে। নতুন করে আক্রান্তের রেকর্ড হয়েছে চীন-জাপানেও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে, অনেকে দেশে করোনার সংক্রমণের মাত্রা মারাত্মক ঊর্ধ্বমুখী।

করোনায় আক্রান্তের দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। করোনায় সবচেয়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগীর সংখ্যা ৫২ লাখ ৫১ হাজার ৪৪৬ জন। যুক্তরাষ্ট্রে করোনার আঘাতে মৃত্যু হয়েছে ১ লাখ ৬৬ হাজার ১৯২ জনের। করোনায় মোট মৃতের দিক থেকেও প্রথমে রয়েছে দেশটি। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ২৭ লাখ ১৫ হাজার ৯৩৪ জন।

করোনায় আক্রান্তের থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ৩০ লাখ ৫৭ হাজার ৪৭০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং দেশটিতে মৃত্যু হয়েছে এক লাখ এক হাজার ৮৫৭ জনের। আর এ পর্যন্ত ব্রাজিলে সুস্থ হয়ে উঠেছেন ২১ লাখ ৬৩ হাজার ৮১২ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে রাশিয়াকে টপকে তৃতীয় অবস্থানে উঠে আসা ভারতে মোট ২২ লাখ ৬৭ হাজার ১৫৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। আর দেশটিতে মৃত্যু হয়েছে ৪৫ হাজার ৩৫৩ জনের এবং সুস্থ হয়েছেন ১৫ লাখ ৮১ হাজার ৬৪০ জন।

চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৯২ হাজার ৬৫৪ জন। আর করোনায় মৃত্যু হয়েছে ১৫ হাজার ০১ জনের।

পঞ্চম স্থানে থাকা দক্ষিণ আফ্রিকায় মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬৩ হাজার ৫৯৮ জন। তাদের মধ্যে মারা গেছেন ১০ হাজার ৬২১ জন।

প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। ১৫ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ২ লাখ ৬০ হাজার ৫০৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৪৩৮ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৫০ হাজার ৪৩৭ জন।

-জেডসি