ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ১৭:৩৫:২২ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

রাশিয়ায় করোনা টিকার অনুমোদন, প্রথম টিকা নিলেন পুতিনকন্যা

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৫:০৩ পিএম, ১১ আগস্ট ২০২০ মঙ্গলবার

রাশিয়ায় করোনাটিকার অনুমোদন, প্রথম টিকা নিলেন পুতিনকন্যা

রাশিয়ায় করোনাটিকার অনুমোদন, প্রথম টিকা নিলেন পুতিনকন্যা

বিশ্বে প্রথমবারের মতো করোনা ভাইরাসের টিকার চূড়ান্ত অনুমোদন দিয়েছে রাশিয়া। ইতোমধ্যে এই টিকা দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মেয়ে গ্রহণ করেছেন।

আজ মঙ্গলবার পুতিন ঘোষণা করেন, করোনা ভাইরাস প্রতিরোধী প্রথম কার্যকরী টিকা তৈরি করেছে রাশিয়া। এই টিকা পরীক্ষার সময় কার্যকর প্রমাণিত হয়েছে, যা করোনা ভাইরাস স্থায়ীভাবে প্রতিরোধে সক্ষম।

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, আমাদের ওষুধটি এই মহামারির বিরুদ্ধে খুব কার্যকর এবং এটি শুধু রাশিয়ার জন্য আশা জাগায়নি বরং গোটা বিশ্বের জন্যই সুখবর নিয়ে এসেছে। এক সময় সোভিয়েত ইউনিয়নের স্যাটেলাইটই মানবজাতিকে মহাশূন্যে নিয়ে গিয়েছিল। এবার রাশিয়ান এই ভ্যাকসিনটিও করোনামুক্ত বিশ্বের পথ দেখাবে।

পুতিন বলেন, আজ সকালে, বিশ্বের প্রথমবারের মতো করোনা ভাইরাসের ভ্যাকসিন রাশিয়ায় নথিভুক্ত করা হয়েছে। এই টিকা আমার এক মেয়ে গ্রহণ করেছে। আমি মনে করি, সে এ বিষয়ক পরীক্ষায় অংশ নিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে ভ্যাকসিনটি তৈরি করেছে গামলেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার। যা রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে নিবন্ধন করেছে।

পুতিন বলেন, ভ্যাকসিন নেওয়ার পর আমার মেয়ের সামান্য জ্বর হয়েছিল। তবে দ্রুতই তার তাপমাত্রা স্বাভাবিক পর্যায়ে চলে আসে। এখন সে ভালো আছে।

রুশ কর্তৃপক্ষ বলছে, প্রথম দিকে স্বাস্থ্যকর্মী, শিক্ষক ও ঝুঁকিপূর্ণ গোষ্ঠীর মাঝে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। কয়েক মিলিয়ন ডোজ ভ্যাকসিন তৈরি হবে।

সূত্র: রাশিয়ান বার্তা সংস্থা তাস, এনডিটিভি।