ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ১:১৭:০৫ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ভারতে একদিনে করোনা শনাক্ত ৭৪৯০৩, মৃত্যু হাজারের বেশি

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৩৯ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২০ মঙ্গলবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ভারতে দৈনিক সংক্রমণের হার কিছুটা হলেও কমেছে। ৯০ হাজারের কোঠা থেকে ৭৫ হাজারে নেমে এসেছে। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়ের সকালের বুলেটিন বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ ৭৪ হাজার ৯০৩ জন। তুলনায় করোনা সারিয়েছেন বেশিজন। সেই সংখ্যা এক লাখেরও বেশি।

ভারতে এখন কোভিড পজিটিভ রোগীর সংখ্যা ৫৫ লাখ ৬২ হাজার ৪৮৩ জন। সংক্রমণ বৃদ্ধির হার যে কমেছে তেমনটা বলা যায় না। তবে দৈনিক সংক্রমণ বৃদ্ধি নিয়ন্ত্রণে আসায় কিছুটা হলেও স্বস্তি মিলেছে স্বাস্থ্যমন্ত্রণালয়ের। এবার লক্ষ্য হল সংক্রমণের হার ও অ্যাকটিভ কেসের সংখ্যা কমিয়ে ফেলা। সতর্কবার্তা আগেই এসেছিল যে কোভিড অ্যাকটিভ রোগীর সংখ্যা ১২ লাখ ছাড়িয়ে যেতে পারে। কারণ এখনই করোনা অ্যাকটিভ কেস ৯ লাখের বেশি, ১০ লাখ ছুঁতে চলেছে। অ্যাকটিভ কেসের হার ১৮.২৮%। তাই চিন্তামুক্ত হওয়া যাচ্ছে না এখনই। স্বাস্থ্য মন্ত্রণালয় জানাচ্ছে, কনট্যাক্ট ট্রেসিংয়ে যদি বেশি সংখ্যক করোনা রোগীকে চিহ্নিত করে ফেলা যায় তাহলে সংক্রমণ ছড়িয়ে পড়ার হারও কমবে।

আজকের বুলেটিনে দুটো ইতিবাচক দিক রয়েছে। প্রথমত, করোনায় মৃত্যুহার আরও কমেছে। কেন্দ্রের হিসেবে ১.৬০%। এখনও অবধি ভাইরাস সংক্রমণে মৃত্যু হয়েছে ৮৮ হাজার জনের। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হাজারের বেশি। স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে, ভারতে কোভিড রোগীদের বেশিরভাগই কো-মর্বিডিটির শিকার। ডায়াবেটিস ও হাইপারটেনশন এই দুই রোগ বেশি দেখা যাচ্ছে করোনা আক্রান্তদের মধ্যে। তাছাড়া, ক্রনিক লিভার ও কিডনির রোগ, সিওপিডিও রয়েছে অনেকের মধ্যেই।

দ্বিতীয়ত, কোভিড রিকভারি রেট তথা সুস্থতার হার আরও বেড়েছে। কেন্দ্রের হিসেবে ৮০.১২ শতাংশ। একদিনেই করোনা সারিয়েছেন এক লাখের বেশি রোগী। দেশে এখন কোভিড জয়ীদের সংখ্যা, ৪৪ লক্ষ ৯৭ হাজার ৮৬৭ জন।

-জেডসি