ঢাকা, মঙ্গলবার ২৪, নভেম্বর ২০২০ ৯:৫৯:৪৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

৩০ টাকা দরে আলু বিক্রির নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১৯ পিএম, ১৪ অক্টোবর ২০২০ বুধবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রতি কেজি আলু খুচরা পর্যায়ে ৩৮ থেকে ৪২ টাকায় বিক্রির বিষয়টিকে অযৌক্তিক জানিয়েছে খুচরা বাজারে ৩০ টাকা কেজিতে আলু বিক্রির নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে হিমাগারে ২৩ টাকা এবং পাইকারি পর্যায়ে ২৫ টাকা কেজিতে আলু বিক্রির নির্দেশনাও দিয়েছে কৃষি বিপণন অধিদফতর।

১৪ অক্টোবর, বুধবার সকালে কৃষি বিপণন অধিদফতর থেকে ৬৪ জেলার জেলা প্রশাসকদের কাছে চিঠি পাঠানো হয়েছে। এ ছাড়া নির্ধারিত মূল্য নিশ্চিত করতে বাজার মনিটরিং করার নির্দেশনাও দেওয়া হয়েছে।

মাসখানেক আগেও যে আলুর দাম ছিল কেজিপ্রতি ২৫-২৮ টাকা, বর্তমানে তা দ্বিগুণ হয়েছে। খুচরা বাজারে ৫৫-৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে আলু।বর্তমানে বাজারে বিক্রমপুরের আলু প্রতিকেজি খুচরা বিক্রি হচ্ছে ৫৫ টাকায়। রংপুর ও রাজশাহীর আলুর দাম ৫৮ থেকে ৬০ টাকা কেজি হাঁকা হচ্ছে। ভর্তার জন্য ছোট লাল আলু কেজিপ্রতি ৬৫ থেকে ৭০ টাকা দাম চাইছেন বিক্রেতারা।

হঠাৎ করেই আলুর দাম বাড়ার পেছনে ব্যবসায়ীরা কোনো যুক্তিসঙ্গত কারণ দেখাতে পারছে না। তারা সরবরাহ কম থাকাসহ নানা খোঁড়াযুক্তি দিচ্ছেন। তবে এর জন্য বাজারে তদারকির অভাবকেই দায়ী করছেন ক্রেতারা। নিয়মিত তদারকি থাকলে অসাধু ব্যবসায়ীরা এভাবে আলুর দাম বাড়াতে পারতো না বলেও মন্তব্য করেন তারা।

এদিকে আলুর সাথে পাল্লা দিয়ে বাড়ছে বেগুনসহ অন্যান্য সবজির দামও বাড়ছে। একমাসের ব্যবধানে দ্বিগুণ হয়ে বেগুনের দাম ৮০ টাকায় ঠেকেছে। এ ছাড়া মরিচের দামও আকাশছোঁয়া।

-জেডসি