ঢাকা, মঙ্গলবার ২৪, নভেম্বর ২০২০ ৯:২৬:৩৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

করোনায় বিশ্ব অর্থনীতিতে ক্ষতি ২৮ ট্রিলিয়ন ডলার

ডেস্ক রিপোর্ট

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:২৩ পিএম, ১৫ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

বিশ্ব মহামারি প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম শনাক্ত হয়। এরপর এটি ছড়িয়ে পড়ে সারাবিশ্বে। প্রাণঘাতী এ ভাইরাস শুধু লাখ লাখ মানুষের প্রাণই কেনে নেয়নি। এর প্রভাব পড়েছে বিশ্ব অর্থনীতিতেও। করোনায় এখন পর্যন্ত বিশ্ব অর্থনীতিতে ক্ষতির একটি সম্ভাব্য হিসাব দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। ওয়াশিংটনভিত্তিক বিশ্ব অর্থনীতির এ পর্যবেক্ষণ সংস্থাটির মতে, করোনাভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতির ক্ষতি হয়েছে ২৮ ট্রিলিয়ন মার্কিন ডলার।

শুধু তাই নয়, আর্থিক এ প্রতিষ্ঠানটি বলছে, করোনার কারণে বিশ্ব অর্থনীতি সঙ্কুচিত হবে ৪.৪ শতাংশ। গত জুনে আইএমএফ আশঙ্কা করে বলেছিল, বিশ্ব অর্থনীতি এ বছর সঙ্কুচিত হবে ৫.২ শতাংশ। তবে আশঙ্কা অনুযায়ী দ্বিতীয় প্রান্তিকে লকডাউন আংশিক প্রত্যাহারে অর্থনীতির ক্ষতি কিছুটা কম হয়েছে বলছে আইএমএফ।

সংস্থাটি আরও জানায়, করোনা মহামারিতে মৃতের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যাওয়ার পর অর্থনীতিতে চরম নেতিবাচক প্রভাব ফেলেছে।

সংস্থাটির শীর্ষ অর্থনীতিবিদ গীতা গোপিনাথ বলেন, কোভিড সংকট থেকে পুনরুদ্ধারের বিষয়টি ক্রমশ দীর্ঘস্থায়ী, অসম ও অনিশ্চিত হয়ে পড়তে পারে। করোনার মন্দায় লোকসানের পরিমাণ ২০২০-২১ সালে ১১ ট্রিলিয়ন ডলার এবং ২০২০-২৫ এ ২৮ ট্রিলিয়ন ডলার ছাড়িতে যাবে, যা মার্কিন অর্থনীতির চেয়েও আকারে বড়।

তিনি বলেন, সব দেশের জীবনযাত্রার মান কোভিড মন্দায় নেমে যাওয়ার কারণে এসব (যেসব দেশে করেনা সংক্রমণ রয়েছে) দেশের উন্নয়ন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এই সংকট বিনিয়োগকে অনিশ্চিত করে তুলেছে, অর্থনীতির ভারসাম্যে সমস্যা তৈরি করেছে।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার বেলা পৌনে ১১টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৮৭ লাখ ৪৬ হাজার ৫১৩ জন। মারা গেছেন ১০ লাখ ৯৬ হাজার ৮৮১ জন। অবস্থা আশঙ্কাজনক ৭০ হাজার ৪৩১ জনের। সুস্থ হয়েছেন ২ কোটি ৯১ লাখ ২৬ হাজার ৭৫২ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন রেকর্ড ৩ লাখ ৮১ হাজার ৪৬৬ জন, মারা গেছেন ৬ হাজার ৮৩ জন।

-জেডসি