ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ১৮:০০:৫৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ভয়াবহ দুর্ভিক্ষের মুখে ইয়েমেন: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১২ পিএম, ২১ নভেম্বর ২০২০ শনিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

গত এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ দুর্ভিক্ষের মুখে থাকা আরব বিশ্বের দরিদ্র দেশ ইয়েমেনে ত্বরিত ব্যবস্থা না নিলে খাদ্যাভাবে লাখ লাখ মানুষের মৃত্যু হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। খবর আল জাজিরার।

সৌদি জোটের সঙ্গে হুথি বিদ্রোহীদের যুদ্ধে বিপর্যস্ত ইয়েমেন। গত পাঁচ বছর ধরে তুমুল যুদ্ধ চলছে। এই লড়াইয়ে সবচেয়ে ক্ষতিগ্রস্ত সাধারণ মানুষ। খাবার, পানি ও ওষুধ সংকট ভয়াবহ আকার নিয়েছে আরও আগে থেকেই। ইয়েমেনের সংকট নিয়ে এর আগেও সতর্ক করেছে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা।

সম্প্রতি তেহরানের ওপর সর্বোচ্চ চাপপ্রয়োগের কৌশল হিসেবে হুথি গোষ্ঠীকে কালোতালিকাভুক্ত করার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। ত্রাণকর্মী ও সংস্থাগুলোর আশঙ্কা, যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপ প্রাণরক্ষার বদলে ইয়েমেনের পরিস্থিতি আরও ভয়াবহ করে তুলবে।

শুক্রবার জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেন, এই বিপর্যয় রোধে আমি প্রভাবশালী সবাইকে জরুরিভাবে কাজ করার আহ্বান জানাই। এছাড়া অনুরোধ করছি, ইতোমধ্যে ভয়াবহ হয়ে ওঠা পরিস্থিতিকে আরও খারাপ করতে পারে, এমন পদক্ষেপ যেন সবাই এড়িয়ে চলেন। ইয়েমেনে দুর্ভিক্ষের হুমকি বেড়ে যাওয়ার অন্য কারণগুলোর মধ্যে রয়েছে- জাতিসংঘের সমন্বিত ত্রাণ কর্মসূচির জন্য তহবিল সংকট, ইয়েমেনি মুদ্রার অস্থিরতা এবং ত্রাণ সহায়তায় যুদ্ধরত পক্ষগুলোর প্রতিবন্ধকতা সৃষ্টি।

২০১৫ সালে হুথি বিদ্রোহীদের দমনে সরকারি বাহিনীকে সাহায্য করতে ইয়েমেনে প্রবেশ করে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। এ লড়াইয়ে তাদের সহায়তা করছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা শক্তিগুলো। ক্ষমতায় না থাকলেও ইয়েমেনের রাজধানী সানা এখন নিয়ন্ত্রণ করছে হুথি বিদ্রোহীরা।

-জেডসি