ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ২৩:৪৬:৫৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

বিশ্বসেরা ২০ নারী ক্রিকেটারের তালিকায় মুর্শিদা

খেলাধুলা ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৫৬ পিএম, ২১ নভেম্বর ২০২০ শনিবার

ফাইল ছবি

ফাইল ছবি

বিশ্ব ক্রিকেটে নারী খেলোয়াড়দের দুর্দান্ত পারফরমেন্সে খেলোয়াড়, কোচ ও ধারাভাষ্যকারদের কাছে প্রশ্ন ছুঁড়ে দিয়েছিলো জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো! প্রশ্নটি ছিলো- আগামী এক দশক বিশ্ব ক্রিকেটে শাসন করবে কারা?

ইএসপিএনক্রিকইনফোর দেয়া প্রশ্নে, শীর্ষ ৯টি আন্তর্জাতিক দল ২০৩০ সাল পর্যন্ত যেসব নারী ক্রিকেটাররা ব্যাটে-বলে বিশ্ব মাতাতে পারেন, তেমনই ২০ জনকে খুঁজে বের করেছেন খেলোয়াড়, কোচ ও ধারাভাষ্যকাররা। তাদের মতামতের ভিত্তিতে এই নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়। সেই তালিকায় আছেন বাংলাদেশের একমাত্র বাঁ-হাতি ব্যাটসম্যান মুর্শিদা খাতুন।

২০১৮ সালের মে’তে পচেফস্ট্রুমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মুর্শিদার। ঐ সফরেই টি-টুয়েন্টি অভিষেক হয় তার। এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে ৫টি ওয়ানডে ও ১০টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন ২১ বছর বয়সী মুর্শিদা। ব্যাট হাতে ওয়ানডেতে ৫৫ রান ও টি-টুয়েন্টিতে ১৫৪ রান করেছেন তিনি।

ইএসপিএনক্রিকইনফোকে দেয়া সাক্ষাৎকারে মুর্শিদা নিজের লক্ষ্যের কথা জানিয়েছেন, ‘আমি ওয়ানডে ও টি-টুয়েন্টির দুই ফরম্যাটের র‌্যাংকিংএ শীর্ষ দশ-এ থাকতে চাই। একাধিক বিশ্বকাপে সেরা রান সংগ্রাহক হতে চাই।’

সেরা ২০এ থাকা নারী ক্রিকেটার : শেফালি ভার্মা, সোফি মোলিনাক্স, লরা উলভার্ডট, সোফি এক্লেস্টোন, ইসি ওং, শাবিকা গজনবী, এমেলিয়া কার, জেমিমাহ রোদ্রিগেজ, টায়লা ভলায়েমিনক, সারাহ গ্লেন, নাদিন ডি ক্লার্ক, রাধা যাদব, ওমাইমা সোহেল, জর্জিয়া ওয়ারেহাম, শেনেতা গ্রিমন্ড, মুর্শিদা খাতুন, ফোয়েবে লিচফিল্ড, রিচা ঘোষ, খাবিশা দিলহারি ও আনাবেল সাদারল্যান্ড।

বাংলাদেশ নারী দলের পেস অল রাউন্ডার জাহানারা আলম মুরশিদা সম্পর্কে উচ্ছ্বসিত প্রশংসা করেছেন- 'সে বাঁ হাতি ব্যাটসম্যান বলে এডভানটেজ পেয়ে থাকে। আমি বিশ্বাস করি, সে বাংলাদেশকে অনেক বছর সার্ভিস দিবে।'