ঢাকা, মঙ্গলবার ০২, মার্চ ২০২১ ৭:০৭:০৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

প্রথম সপ্তাহে ৬৪ লাখ ভ্যাকসিন বিতরণ করবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:২৮ পিএম, ২৫ নভেম্বর ২০২০ বুধবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ও জার্মান জৈব ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বায়োএনটেকের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের ৬৪ লাখ ডোজ বিতরণের পরিকল্পনা হাতে নিয়েছে যুক্তরাষ্ট্র। করোনাভাইরাসের বিস্তার মোকাবিলায় জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতির জন্য আবেদনের পর এমন পরিকল্পনার কথা জানানো হলো।

আগামী মাসেই এসব ভ্যাকসিন ব্যবহারের অনুমতি পাওয়া যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। মঙ্গলবার কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। খবর এএফপি’র।

এ ভ্যাকসিন ব্যবহারের সবুজ সংকেত দেওয়া হবে কি-না সে ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণে আগামী ১০ ডিসেম্বর মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ প্রশাসন (এফডিএ) কমিটি বৈঠকে বসতে যাচ্ছে।

এদিকে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্তের ও মৃতের সংখ্যা ক্রমেই বাড়ছে।

মঙ্গলবার সর্বশেষ পরিসংখ্যানে দেখা যায়, যুক্তরাষ্ট্রে কভিড-১৯ রোগ ছড়িয়ে পড়ার শুরু থেকে এ পর্যন্ত মোট ২ লাখ ৫৯ হাজার ৬০০ জন এ ভাইরাসে প্রাণ হারিয়েছে এবং ১ কোটি ২৫ লাখ মানুষ আক্রান্ত হয়েছে।

পরিসংখ্যানে বলা হয়, গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন করে আরও ২ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে মারা গেছেন। একই সময়ে ১ লাখ ৬৭ হাজারের বেশি আক্রান্ত হয়েছে।

সরকারের অপারেশন ওয়ার্প স্পিড বিষয়ক প্রধান অপারেশনস কর্মকর্তা জেনারেল গুস্টাভ পার্না সাংবাদিকদের বলেন, ডিসেম্বরের শেষ নাগাদ প্রায় ৪ কোটি ডোজ ভ্যাকসিন পাওয়া যাবে।

মডার্না ও ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ উদ্ভাবিত অপর ভ্যাকসিন এই সংখ্যার অন্তর্ভুক্ত রয়েছে। তারা গত সপ্তাহে ভ্যাকসিনের প্রাথমিক কার্যক্ষমতার ফলাফল জানিয়েছে এবং জরুরি অনুমোদনের কাছাকাছি পর্যায়ে রয়েছে।

-জেডসি