ঢাকা, শনিবার ০৪, মে ২০২৪ ৩:২৫:২৫ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

রাজশাহীতে ১ বছরে নারী নির্যাতন বেড়েছে আশঙ্কাজনক হারে

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:০৯ পিএম, ১ জানুয়ারি ২০২১ শুক্রবার

রাজশাহীতে ১ বছরে নারী নির্যাতন বেড়েছে আশঙ্কাজনক হারে

রাজশাহীতে ১ বছরে নারী নির্যাতন বেড়েছে আশঙ্কাজনক হারে

ঘাতকব্যাধী করোনাভাইরাস পরিস্থিতি রাজশাহী বিভাগে আশঙ্কাজনক হারে বেড়ে চলেছে নারী ও শিশু নির্যাতন। দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এক জরিপে নারী ও শিশু নির্যাতনের পরিস্থিতি সম্পর্কে এ তথ্য তুলে ধরে উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস)।

বৃহস্পতিবার লফসের ডকুমেন্ট সেল থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় তারা।

জরিপে বলা হয়, ২০২০ সালে রাজশাহীতে ৩৪৮ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছে। এছাড়াও সারা বছরে হত্যা ৩০, আত্মহত্যা ৬২, আত্মহত্যা চেষ্টা ১১, ধর্ষণ ৫৭, যৌন নির্যাতন ৩১, নির্যাতন ৯৯, পর্নোগ্রাফি ৮, এসিড ভায়োলেন্স ৫, নিখোঁজ ও অপহরণ ২২, আহত ২৩ জন নারী ও শিশু এ ঘটনার শিকার দেখানো হয়েছে।

যৌতুক ও পরকীয়ার ঘটনাকে নারী ও শিশু নির্যাতনের অন্যতম কারণ হিসেবে দায়ী বলে জানিয়েছে সংগঠনটি। এছাড়া পারিবারিক কলহ ও প্রেমঘটিত কারণে হত্যা, আত্মহত্যা ও অমানবিক নির্যাতনের ঘটনার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার-এর নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন জানান, ২০২০ সালের বেশির ভাগ সময় কেটেছে করোনাভাইরাসের ভয়াল থাবায়। সকলে যখন করোনা নামক ভাইরাস থেকে নিজেকে রক্ষায় ব্যস্ত সেখানে এক শ্রেণির মানুষের হাতে ২-৫ বছরের শিশু সন্তানও ধর্ষণের হাত থেকে রক্ষা পায়নি।

শাহানাজ পারভীনের মতে, সারা বছর জুড়ে রাজশাহী জেলায় নানা পর্যায়ে নারী ও শিশু নির্যাতন ঘটনা ঘটেছে। সংবাদ পত্রে প্রকাশিত ঘটনার বাইরেও অনেক ঘটনা ঘটে যা প্রকাশিত হয় না বা কোন তথ্য জানা যায় না এমন বাস্তবতায় রাজশাহীতে ২০২০ সালে নারী ও শিশু নির্যাতনের প্রকাশিত তথ্য আশংকাজনক।

রাজশাহী অঞ্চলে নারী শিশু নির্যাতনসহ সার্বিক ঘটনাগুলোর সুষ্ঠ তদন্ত ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে তিনি বলেন, অপরাধীদের শাস্তি নিশ্চিত না করলে ক্রমশই অপরাধীরা উৎসাহিত হবে এবং অপরাধের মাত্রা বৃদ্ধি পাবে।

নারী ও শিশুদের জন্য আরও জোরালোভাবে সামাজিক সচেতনতা কর্মসূচি গ্রহণের জন্য সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান।