ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ১০:৩৭:১৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে হচ্ছে নেতাজির নামে

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৫২ পিএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে হচ্ছে নেতাজি মেমোরিয়াল।

ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে হচ্ছে নেতাজি মেমোরিয়াল।

নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মবার্ষিকীতে তাকে শ্রদ্ধা জানাতে এবার নতুন ভাবনা ভাবছে ভারতীয় সরকার। নেতাজির নামে হতে পারে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম। নাম বদলের ঘোষণা দয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নিজেই।

জি বাংলার খবর বলছে, ভিক্টোরিয়া মেমোরিয়ালের সঙ্গে যোগ হতে পারে আজাদ হিন্দ ফৌজের নামও। নেতাজি কমিটি থেকে এমনটাই প্রস্তাব রাখা হয়েছে।

উল্লেখ্য, নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী উদযাপনে ইতিমধ্যেই একাধিক ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। ২৩ জানুয়ারিকে পরাক্রম দিবস হিসেবেও ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফ থেকে।

এর আগে হাওড়া-কালকা মেলের নাম বদল করেছে ভারতীয় রেল। এই ঐতিহাসিক ট্রেনের নতুন নাম নেতাজি এক্সপ্রেস। মূলত, নেতাজি সুভাসচন্দ্র বসুর জন্মদিবস নিয়ে যেভাবে রাজনৈতিক চর্চা শুরু হয়েছে, সেই অবস্থাকে প্রকট করতেই এই সিদ্ধান্ত বলে মনে করছে ওয়াকিবহাল মহল। ২৩ জানুয়ারি নেতাজির ১২৫তম জন্মদিনের আগেই কালকা মেলের নাম পরিবর্তনের কথা টুইট করে জানান দেশটির রেলমন্ত্রী পীযূষ গোয়েল।

কেন এই সিদ্ধান্ত? ১৯৪১ সালে ব্রিটিশদের নজর এড়াতে বিহারের গোমো থেকে কালকা মেল ধরে পালিয়েছিলেন নেতাজি সুভাষ চন্দ্র বসু। তাই ২৩ জানুয়ারি নেতাজির জন্মজয়ন্তী উপলক্ষ্যে কালকা মেল ট্রেনের নাম বদল করা হয়েছে।