ঢাকা, সোমবার ০৬, মে ২০২৪ ১০:৩৪:৫৫ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

বিবিসি’র সম্প্রচার নিষিদ্ধ ঘোষণা করলো চীন

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:১১ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২১ শুক্রবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

চীনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি-র সম্প্রচার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। স্থানীয় সময় শুক্রবার ভোর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির টেলিভিশন ও রেডিও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

সম্প্রচার বন্ধ করে দেয়ার কারণ হিসেবে চীন বলছে, করোনাভাইরাস মহামারি এবং সংখ্যালঘু ইউঘুর সম্প্রদায় নিয়ে পক্ষপাতদুষ্ট প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ এই সংবাদমাধ্যম।

যুক্তরাজ্যে সিজিটিএন-এর সম্প্রচার লাইসেন্স বাতিলের এক সপ্তাহের মাথায় শুক্রবার চীনে বিবিসি-র সম্প্রচার নিষিদ্ধের এ ঘোষণা আসলো। ব্রিটিশ কর্তৃপক্ষ বলছে, পুরোপুরিভাবে চীনা কমিউনিস্ট পার্টি দ্বারা নিয়ন্ত্রিত হওয়ায় সিজিটিএন-এর সম্প্রচার লাইসেন্স বাতিল করা হয়েছে।

শুক্রবার সিজিটিএন জানিয়েছে, ১২ ফেব্রুয়ারি ভোরে চীনে বিবিসি ওয়ার্ল্ড নিউজের সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছে। এক বছরের জন্য প্রতিষ্ঠানটির লাইসেন্সও বাতিল করা হয়েছে।

বিবিসিকে পক্ষপাতদুষ্ট আখ্যায়িত করে সিজিটিএন দাবি করেছে, নির্দিষ্ট এজেন্ডা নিয়ে রিপোর্টিং করায় ব্রিটিশ সংবামাধ্যমটির আর কোনও বিশ্বাসযোগ্যতা নেই। চীনের জিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের ওপর চীনের আচরণ নিয়ে করা বিবিসি-র প্রতিবেদনেরও সমালোচনা করেছে চীনা সম্প্রচারমাধ্যমটি।