ঢাকা, সোমবার ০৬, মে ২০২৪ ৮:২২:২৯ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

আজ বিশ্ব রেডিও দিবস, জেনে নিন অজানা কিছু তথ্য

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৪৮ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২১ শনিবার

আজ বিশ্ব রেডিও দিবস, জেনে নিন অজানা কিছু তথ্য

আজ বিশ্ব রেডিও দিবস, জেনে নিন অজানা কিছু তথ্য

আজ ১৩ ফেব্রুয়ারি বিশ্ব রেডিও দিবস। বেতার তরঙ্গে সুদূর প্রান্তকে জোড়ার এই গণমাধ্যমের আবিষ্কারের সঙ্গে অনেক বিজ্ঞানীর নাম জড়িয়ে থাকলেও রেডিওর আবিষ্কর্তা হিসেবে ইতালীয় বিজ্ঞানী গুয়েলমো মার্কনির নামই সবার আগে নেওয়া হয়। কারণ, বিংশ শতকে তিনিই প্রথম দূরের সংযোগকে বেতার তরঙ্গে জুড়েছিলেন।
রেডিওকে স্যালুট জানাতে ২০১১ সালে ১৩ ফেব্রুয়ারিকে বিশ্ব রেডিও দিবস হিসেবে স্বীকৃতি দেয় ইউনেস্কো। এই দিনটিকে বাছা হয়েছিল কারণ, ১৯৪৬ সালে এই দিনেই জাতিসংঘ রেডিও প্রথম আন্তর্জাতিক সম্প্রচার করেছিল। স্পেনের রেডিও অ্যাকাডেমি ২০১০ সালে প্রথম ১৩ ফেব্রুয়ারিকে বিশ্ব রেডিও দিবস হিসেবে উদযাপন করার পরিকল্পনা করেছিল। তারপর ২০১১ সালে ইউনেস্কো ১৩ ফেব্রুয়ারিকে বিশ্ব রেডিও দিবস হিসেবে স্বীকৃতি দেয়।
এবছর বিশ্ব রেডিও দিবসের মূল থিম রেডিও এবং স্পোর্টস। রেডিওয় খেলার সম্প্রচার, সেই সম্প্রচারে পুরুষ–নারী ঘোষকদের সমানাধিকার এবং খেলার মাধ্যমে শান্তি ও উন্নয়ন সম্প্রচারই এবারের আলোচনার বিষয়। কীভাবে একজন নারী রেডিও ঘোষক নিজের দক্ষতায় খেলা সম্পর্কে মতামত দিতে পারেন, সেটাই এবছর তুলে ধরেছে ইউনেস্কো। আলোচনায় উঠে এসেছে— রেডিও ঘোষক হিসেবে নারীদের সামনের সারিতে আনা, স্থানীয় স্কুল, কলেজের খেলার প্রচার, খেলার ঘোষণায় নারীদের দক্ষতাসহ বিভিন্ন বিষয়।