ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ১৮:০১:২৭ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ভাসানচরের পথে আরও প্রায় আড়াই হাজার রোহিঙ্গা শরণার্থী

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৩৮ এএম, ৩ মার্চ ২০২১ বুধবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পঞ্চম ধাপের প্রথম দিনে নোয়াখালীর ভাসানচরের উদ্দেশে রওনা হয়েছেন আরও ২ হাজার ২৫৮ রোহিঙ্গা শরণার্থী। বুধবার (৩ মার্চ) নৌবাহিনীর ছয় জাহাজে চড়ে ভাসানচরের পথে রওয়ানা দেন তারা।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত চার দফায় কক্সবাজারের ক্যাম্প থেকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে ৯ হাজার ৫৪০ জন রোহিঙ্গা। এরমধ্যে প্রথম দফায় গত ৪ ডিসেম্বর ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসানচরে গেছেন।

পরে ২৯ ডিসেম্বর দ্বিতীয় ধাপে যান ১ হাজার ৮০৫ জন ও তৃতীয় ধাপে দুই দিনে ২৮ ও ২৯ জানুয়ারি মোট ৩ হাজার ২০০ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর হয়। এছাড়া ১৪ ফেব্রুয়ারি প্রথম দিন ২ হাজার ১৪ জন ও ১৫ ফেব্রুয়ারি ৮৭৯ জন রোহিঙ্গা ভাসানচরের উদ্দেশে উখিয়া কলেজের অস্থায়ী ট্রানজিট ক্যাম্প ত্যাগ করে।

সর্বশেষ আরও তিন হাজারের অধিক রোহিঙ্গাকে বুধবার ও বৃহস্পতিবার (৪ মার্চ) ভাসানচরে পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এভাবে পর্যায়ক্রমে এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনায় কাজ করছে সরকার।

২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গাদের ওপর নৃশংসতা শুরু হলে পরের কয়েক মাসে অন্তত ৮ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেন। এর আগেও বিভিন্ন সময়ে আরও কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান নিয়েছিলেন। বর্তমানে উখিয়া ও টেকনাফের ৩৪টি আশ্রয়শিবিরে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা প্রায় সাড়ে ১১ লাখ।

-জেডসি