ঢাকা, মঙ্গলবার ৩০, এপ্রিল ২০২৪ ১৪:৪৬:২৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ফের ঢাবির অনলাইন ভর্তি প্রক্রিয়া শুরু

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৫০ পিএম, ১৪ মার্চ ২০২১ রবিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অনলাইন আবেদন প্রক্রিয়া ১৪ মার্চ, রোববার (আজ) থেকে ফের শুরু হবে। এর আগে কারিগরি জটিলতার কারণে গত বৃহস্পতিবার বেলা পৌণে একটা থেকে বন্ধ রাখা হয়েছিল। আজ রাত থেকে আবারও অনলাইনে ভর্তির আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। এ ছাড়া ভর্তি প্রক্রিয়া কয়েক দিন বন্ধ থাকায় সময় বাড়ানো হবে বলে জানা গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান এসব তথ্য জানিয়েছেন।

মো. মোস্তাফিজুর রহমান বলেন, এবার আবেদন প্রক্রিয়ার শুরুর দিকেই আগের চেয়ে অনেক গুণ বেশি আবেদন পড়েছে। প্রথম দিকে এত আবেদন আগে কখনো পড়েনি। প্রথম ৪৮ ঘণ্টায় পাঁচ ইউনিটে মোট ১ লাখ সাড়ে ৫ হাজার আবেদন জমা পড়েছে। ফলে, ওয়েবসাইটের বেশ চাপ পড়েছে। এ কারণেই মূলত এ অবস্থা তৈরি হয়েছে। গতবার পাঁচ ইউনিটে ২ লাখ ৭০ হাজার আবেদন পড়েছিল। এবার হয়তো পাসের হার বেশি, এবার সাড়ে তিন লাখ হতে পারে।

ঢাবির অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক আরও বলেন, আজ বেলা পৌনে একটা থেকে আমরা আবেদন প্রক্রিয়াটি বন্ধ রাখছি। ওয়েবসাইটে এখন যে রিসোর্স আছে, তাতে একই সঙ্গে সাড়ে চার হাজার জন ওয়েবসাইটটি ব্যবহার করতে পারেন। আগামী তিন দিনে ওয়েবসাইটের সক্ষমতা বাড়ানো হবে। একই সময়ে (অ্যাট এ টাইম) অন্তত ১২ হাজার জন যাতে ওয়েবসাইটে প্রবেশ করে তাদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন, সে জন্য রিসোর্স বাড়ানো হবে।

প্রসঙ্গত, ২১ মে বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিট, ২২ মে কলা অনুষদভুক্ত খ ইউনিট, ২৭ মে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিট, ২৮ মে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিট ও ৫ জুন চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে আর অঙ্কন পরীক্ষা হবে ১৯ জুন। প্রতিটি ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে

করোনা পরিস্থিতির কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা হচ্ছে দেশের ৮টি বিভাগীয় শহরে। বিভাগীয় শহরে কেন্দ্র হওয়ার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষায় পাঁচটি ইউনিটেই আবেদন ফি ৬৫০ টাকা, যা গতবছর ছিল ৪৫০ টাকা।

ইন্টারনেটর সুবিধাসংবলিত কম্পিউটার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিশন ওয়েব সাইটের (https://admission.eis.du.ac.bd) মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন।

-জেডসি