ঢাকা, সোমবার ২৯, এপ্রিল ২০২৪ ১:২৪:৩৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

টেস্ট স্ট্যাটাস পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল

ক্রীড়া প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:০৫ পিএম, ২ এপ্রিল ২০২১ শুক্রবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ওয়ানডে, টি-টোয়েন্টির পর টেস্ট স্ট্যাটাসও পেয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। সম্প্রতি শেষ হওয়া আইসিসির এক বৈঠকে দেশের নারী দলকে টেস্ট স্ট্যাটাস দেয়ার সিদ্ধান্ত নেয় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। শুক্রবার বিজ্ঞপ্তিতে জানিয়েছে সংস্থাটি।  

এতদিন কেবল ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতেন সালমা খাতুন-জাহানারা আলমরা। ওয়ানডে ফরম্যাটে ২০১৯ সালের এশিয়া কাপও জেতেন তারা। এবার ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ ফরম্যাট টেস্টেও মাঠে নামবে বাংলাদেশের নারীরা।

এ নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নারী ক্রিকেটের চেয়ারম্যান শফিউল ইসলাম নাদেল জানান, এখন থেকে বাংলাদেশ নারী ক্রিকেট দলের টেস্ট খেলতে আর কোনো বাধা নেই। বাকি দলগুলোর মতো এখন থেকে আমরা তিন ফরম্যাটেই খেলার জন্য দল তৈরি করবো।

এছাড়া বাংলাদেশের পাশাপাশি জিম্বাবুয়ে ও আফগানিস্তনকে পূর্ণ সদস্যপদ দিতে সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

এতদিন ভারত, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও পাকিস্তান নারী ক্রিকেট দল টেস্ট খেলতে পারতো।

২০১১ সালে যুক্তরাষ্ট্রকে হারিয়ে ওয়ানডের সদস্যপদ লাভ করে বাংলাদেশ। এরপর ২০১৮ সালে নারী এশিয়া কাপে ভারতকে হারিয়ে শিরোপা লাভ করে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

যদিও বাংলাদেশ নারী দল এখন পর্যন্ত ওয়ানডের বিশ্বকাপে খেলতে পারেনি বাছাই পর্ব টপকে। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিলেও জিততে পারেনি কোনো ম্যাচ।

-জেডসি