ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ১৮:৩১:৪২ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

নিগারের সেঞ্চুরিতে প্রোটিয়াদের হারাল টাইগ্রেসরা

ক্রীড়া ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:২১ পিএম, ৭ এপ্রিল ২০২১ বুধবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সিলেটে ৫ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও জয়যাত্রা ধরে রেখেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। দক্ষিণ আফ্রিকা ইমার্জিং দলকে ৭ উইকেটে হারিয়েছে সালমারা। টস জিতে আগে ব্যাট করে ৮ উইকেটে ১৯৬ রান করে সফরকারীরা। জবাবে, ব্যাট করতে নেমে, ২৭ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। সেঞ্চুরি করে ম্যাচ সেরা হয়েছেন অধিনায়ক নিগার সুলতানা।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে, আগের ম্যাচের জয়ের আত্মবিশ্বাস পুঁজি করে মাঠে নামে বাংলাদেশ দল। টস ভাগ্য জয় হয় দক্ষিণ আফ্রিকা নারী ইমার্জিং দলের। শুরু থেকেই দেখেশুনে খেলেন সফরকারীরা। ১৮ ওভার পর্যন্ত ক্রিজে অবিচল ছিলেন দুই ওপেনার স্টেইন ও রবিন সিরলি।

বাংলাদেশের হয়ে প্রথম ব্রেক থ্রু আনেন রিতু মনি। ১৯ রানে প্যাভিলিয়নে ফিরে যান সিরলি। ভাঙে দুজনের ৫৭ রানের জুটি। এরপর ক্রিস্টি থমসনকে বিদায় করেন নাহিদা। বিপাকে পড়া দলের হাল ধরেন স্টেইন ও আন্নেকে বোস। দারুণ ব্যাটিংয়ে ৮৬ বলে ফিফটি করে সেঞ্চুরির পথে এগুচ্ছিলেন স্টেইন। সঙ্গীর পথে হাঁটছিলেন বোসও। দুজনের দায়িত্বশীল ব্যাটিংয়ে দেড়শ’র কাছাকাছি পৌঁছে যায় দল।

এবার আর্শিবাদ হয়ে আসেন সালমা। ৮০ রানে স্টেইনকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন তিনি। এরপর বোসকে ৪২ রানে বিদায় করেন নাহিদা। শেষ দিকে অধিনায়ক সিনালো ৭ ও জোন্স তোলেন ১৬ রান। বলার মত স্কোর দাঁড় করাতে পারেননি অন্যরা। ফলে ৮ উইকেট হারিয়ে ১৯৬ রানে থামে দক্ষিণ আফ্রিকা ইমার্জিং দল।

লক্ষ্য তাড়া করতে নেমে, শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। তৃতীয় ওভারেই বিদায় নেন শামিমা সুলতানা। মুর্শিদাও পারেননি প্রত্যাশার প্রতিদান দিতে। ২১ রান করে আউট হয়েছেন তিনি। আগের ম্যাচে ফিফটি করা ফারজানা এদিন নামের প্রতি সুবিচার করতে পারেননি। ১৫ রানে তাকে ফেরান মিশেলা অ্যান্ড্রুস। দু:সময়ে দলের হাল ধরেন নিগার সুলতানা জ্যোতি ও রুমানা।

১০১ রানের অপরাজিত ইনিংস খেলে দলের জয়ে অবদান রাখেন অধিনায়ক জ্যোতি। তার সঙ্গে অপরাজিত ছিলেন রুমানাও। ৪৫ রান করেন তিনি। ২৭ বল হাতে রেখেই দারুণ জয় পায় বাংলাদেশ নারী ক্রিকেট দল। সিরিজের বাকি ম্যাচগুলোতেও দলের জয়ে অবদান রাখতে চান জ্যোতি।

জয়ের পর বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি বলেন, দলের জয়ে ভূমিকা রাখতে পেরে খুব ভাল লাগছে। ওদেরকে সবগুলো ম্যাচেই হারানোর লক্ষ্য আমাদের। আশা করছি দলের জয়ে এভাবেই অবদান রাখতে পারবো।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) তৃতীয় ওয়ানডেতে লড়বে দু'দল।

-জেডসি