ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১৪:০১:৪৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

করোনার তৃতীয় ঢেউ মোকাবিলা করছে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৫১ পিএম, ৭ এপ্রিল ২০২১ বুধবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

কানাডা বর্তমানে করোনাভাইরাস মহামারির মারাত্মক তৃতীয় ঢেউ মোকাবিলা করছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। মঙ্গলবার রাজধানী অটোয়ায় এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। আলজাজিরা।

উত্তর আমেরিকার এই দেশটিতে সাম্প্রতিক সময়ে করোনার সংক্রমণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। একজন থেকে অন্যজনের কাছে সংক্রমণ দ্রুত ছড়ানোর পাশাপাশি দেশটির হাসপাতালগুলোতেও ভাইরাসটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে।

সংবাদ সম্মেলনে ট্রুডো বলেন, করোনাভাইরাসের বিভিন্ন ধরনে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে, হাসপাতালগুলোতে রোগীদের ভিড় বাড়ছে এবং ইনটেনসিভ কেয়ার ইউনিটগুলো (আইসিইউ) রোগীতে পূর্ণ হয়ে যাচ্ছে।

তিনি বলেন, ‘বিশ্বের অনেক দেশ এখন করোনা মহামারির খুবই মারাত্মক তৃতীয় ঢেউ মোকাবিলা করছে। একই পরিস্থিতিতে রয়েছে কানাডাও। এমনকি সূর্যের তাপ বৃদ্ধি এবং আবহাওয়া আরও গরম হয়ে উঠলেও কোভিড-১৯ চলে যাবে না।’

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, করোনা মহামারির শুরু থেকে এখন পর্যন্ত কানাডায় কমপক্ষে ১০ লাখ মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছে ২৩ হাজারের বেশি মানুষ।

-জেডসি