ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ১:০২:২২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

২৭ টাকায় ধান ও ৪০ টাকায় চাল কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:৩৭ পিএম, ২৬ এপ্রিল ২০২১ সোমবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সরকারিভাবে ধান-চাল ক্রয়মূল্য নির্ধারণ করেছে সরকার। চলতি বোরো মৌসুমে কেজি প্রতি ৪০ টাকা দরে ১০ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল, ৩৯ টাকা দরে দেড় লাখ মেট্রিক টন আতপ চাল এবং কেজি প্রতি ২৭ টাকা দরে ৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান কিনবে সরকার।

সোমবার দুপুরে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে জানান, আগামী ২৮ এপ্রিল থেকে ধান সংগ্রহ করবে খাদ্য মন্ত্রণালয়। আর চাল সংগ্রহ শুরু হবে ৭ মে থেকে। সংগ্রহ শেষ হবে আগামী ৩১ আগস্ট।

বোরো মৌসুমে চাল আমদানি অব্যাহত রাখা হবে কি-না এ সংক্রান্ত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বেসরকারি আমদানিটা বন্ধ হয়ে যাচ্ছে। যতটুকু এলসি খোলা হয়েছে তা আগামী ৩০ এপ্রিলের মধ্যে সব চাল আনতে হবে। ৩০ এপ্রিলের পর বেসরকারিভাবে আমদানির কোন চাল আর ঢুকবে না। কৃষকের ক্ষতি হতে পারে এই চিন্তা করেই আমরা ৩০ এপ্রিল পর্যন্ত সময় বেধে দিয়েছি। মাত্র চারদিন বাকি আছে।

মন্ত্রী বলেন, সরকারিভাবে আপৎকালীন মজুত বৃদ্ধির জন্য আমরা টেন্ডার করেছি, সেটার অনেকখানি এসেছে, আরও কিছু রাস্তায় আছে। সেগুলো আসবে। জুন পর্যন্ত যেটা (চাল) আমাদের লাগবে, আপৎকালীন মজুদ রাখতে হবে, সেই কন্ট্রাক্টের চালগুলো আসবে।

এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী বলেন, সবাই সিন্ডিকেটের কথা বলি, কিন্তু কেউ সিন্ডিকেট ধরিয়ে দিতে পারি না। আমরাও চেষ্টা করেছি, কোনো সিন্ডিকেট পাইনি। সাপ্লাই বেশি থাকলে কোনো সিন্ডিকেট কাজ করে না। সিন্ডিকেট করে কেউ পার পাওয়ার সুযোগ নেই। সাংবাদিক বন্ধুদের অনুরোধ করব এই রকম কোনো স্টকের খোঁজ পান, আমরাও খোঁজে আছি।

-জেডসি