ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ৫:০২:৫৯ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

এপ্রিলে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ৪৬৮ জনের

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:১৭ পিএম, ২ মে ২০২১ রবিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের কারণে এপ্রিল মাসের বেশির ভাগ সময়ই ছিল বিধিনিষেধের আওতায়। মাসের অর্ধেক সময় জুড়েই গণপরিবহন ছিল বন্ধ। তা সত্ত্বেও এপ্রিল মাসে ৪৩২টি সড়ক দুর্ঘটনায় ৪৬৮ জন নিহত ও ৫০৭ জন আহত হয়েছেন। একই সময় রেলপথে ৮টি দুর্ঘটনায় ৬ জন নিহত হয়েছেন এবং নৌ-পথে ১৪টি দুর্ঘটনায় ৩৮ জন নিহত, ৯ জন আহত এবং ২ নিখোঁজ হওয়ার সংবাদ পাওয়া গেছে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণ প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। রোববার দেশের সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন বিশ্লেষণ করে এমন তথ্য গণমাধ্যমকে জানিয়েছে সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক।

বিবৃতিতে আরও বলা হয়, এমাসে সড়কে দুর্ঘটনায় আক্রান্ত ৮২ জন পথচারী, ১৩৪ জন চালক, ১১০ জন পরিবহন শ্রমিক, ৩৩ জন শিক্ষার্থী, ৬ জন শিক্ষক, ২৮ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, ৫২ জন নারী, ৪৭ জন শিশু এবং ৪ জন রাজনৈতিক দলের নেতাকর্মীর পরিচয় সংবাদপত্রে প্রকাশিত হয়েছে।

এর মধ্যে নিহত হয়েছে ১১২ জন চালক, ৮২ জন পথচারী, ৩৮ জন নারী, ২৬ জন ছাত্র-ছাত্রী, ৩৬ জন পরিবহন শ্রমিক, ৪২ জন শিশু, ২ জন রাজনৈতিক দলের নেতাকর্মী, ৭ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও ৪ জন শিক্ষক ছিল।

পরিসংখ্যানে দেখা যায়, সর্বোচ্চ ২২১টি দুর্ঘটনা ট্রাক ও কাভার্ডভ্যানে, ১৪৪টি দুর্ঘটনা মোটরসাইকেলে, ৫৫টি ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৬৪টি নসিমন ও করিমন, ৫২টি সিএনজিচালিত অটোরিকশা, ৩০টি প্রাইভেট কার ও ২০টি বাস এসব দুর্ঘটনায় পড়ে।

এ মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংগঠিত হয় ৮ এপ্রিল। এদিনে ২৬টি সড়ক দুর্ঘটনায় ২৬ জন নিহত ও ৩৩ জন আহত হন। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংগঠিত হয় ১৪ এপ্রিল ০৬টি সড়ক দুর্ঘটনায় ১০ জন নিহত ও ০৬ জন আহত হয়।

-জেডসি