ঢাকা, মঙ্গলবার ৩০, এপ্রিল ২০২৪ ৬:৪৯:৪৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ফেসবুকে ফেক নিউজ ছড়ালে বন্ধ হতে পারে অ্যাকাউন্ট

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:২৭ পিএম, ৩০ মে ২০২১ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ফেসবুকের বিপুল জনপ্রিয়তার কারণেই এই সোশ্যাল প্ল্যাটফর্মে খুব দ্রুত ফেক নিউজ বা ভুয়া খবর পড়ে। অনেক দিন ধরেই ভুয়া খবর ছড়ানো রুখতে সচেষ্ট থাকলেও মাঝে মাঝেই এই সমস্যা রুখতে কঠিন চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে মার্কিন কোম্পানিটি। এবার ভুয়া খবর প্রচার রুখতে আরও কড়া ব্যবস্থা নিলো মার্ক জাকারবার্গের কোম্পানি।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে এবার ভুয়া খবর প্রচার করলে সেই সব অ্যাকাউন্টের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। এক বিবৃতিতে ফেসবুক জানিয়েছে, 'ভ্যাকসিন থেকে শুরু করে ইলেকট্রনিক্স অথবা আবহাওয়া পরিবর্তন, যে কোন বিষয়ে যেন আরও কম মানুষ ভুয়া খবর প্রচার করেন আমরা সেই ব্যবস্থা নিচ্ছি।'

কোম্পানির মতে যে সব গ্রাহক বার বার ভুয়া খবর প্রচার করবেন তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। শাস্তির জন্য সেই গ্রাহক আর কোন পোস্ট শেয়ার করতে পারবেন না। এছাড়াও যে গ্রাহক ভুয়া খবর প্রচার করবেন ফেসবুক তাকে সতর্ক করবে। একই সঙ্গে সেই পোস্টকে টাইমলাইনে আরও নিচে নামিয়ে দেওয়া হবে যেন অন্য গ্রাহকরা সেই পোস্ট দেখতে না পান। এমনকি অ্যাকাউন্টও বন্ধ করে দেয়া হতে পারে।

এছাড়াও ভুয়া খবর প্রচার রুখতে বিশেষ নোটিফিকেশন ব্যবস্থা নিয়ে আসছে ফেসবুক। এর ফলে কোন গ্রাহক নিজের অজান্তে ভুয়া খবর প্রচার করলে তার কাছে নোটিফিকেশন আসবে। এর পরেই সেই গ্রাহক সতর্ক হয়ে যাবেন। এই কাজ বারবার করলেই অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে ফেসবুক।

যদিও শুধুমাত্র ব্যক্তিগত গ্রাহকের বিরুদ্ধে এই পদক্ষেপ নিচ্ছে না ফেসবুক। বিভিন্ন পেজের বিরুদ্ধেও একই ব্যবস্থা নেওয়া হবে। যে সব পেজে বেশি ভুয়া তথ্য শেয়ার হয় লাইক করার আগেই গ্রাহককে সেই তথ্য জানানো হবে।

-জেডসি