ঢাকা, বৃহস্পতিবার ০৫, আগস্ট ২০২১ ৩:৩৮:০৯ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

বিপর্যয়ের মুখে বিশ্বের প্রথম সারির গণমাধ্যম ওয়েবসাইট

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৬:৫৬ পিএম, ৮ জুন ২০২১ মঙ্গলবার

বিপর্যয়ের মুখে বিশ্বের প্রথম সারির গণমাধ্যম ওয়েবসাইট

বিপর্যয়ের মুখে বিশ্বের প্রথম সারির গণমাধ্যম ওয়েবসাইট

বিশ্বের গুরুত্বপূর্ণ ওয়েবসাইটগুলোতে হঠাৎ করে বিপর্যয় দেখা দিয়েছে। আজ মঙ্গলবার বিকেলে প্রায় সারা বিশ্বেই এসব ওয়েবসাইট ও সংশ্লিষ্ট অ্যাপে সমস্যা দেখা দেয়। হঠাৎ করে ‘ডাউন’ হয়ে যাওয়া ওয়েবসাইটগুলোর মধ্যে রয়েছে দ্য ফিন্যান্সিয়াল টাইমস, সিএনএন ও ব্লুমবার্গের মতো ওয়েবসাইট। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা থেকে এ খবর জানা গেছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদপত্র দ্য গার্ডিয়ান জানিয়েছে, তাদের ওয়েবসাইট ও অ্যাপ ক্ষতিগ্রস্ত হয়েছিল। যুক্তরাজ্যের আরও কয়েকটি গণমাধ্যমের ওয়েবসাইটেও এদিন লোডিংয়ে ঝামেলা হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, তাদের ওয়েবসাইটেও সমস্যা দেখা দিয়েছিল। এদিকে ফ্রান্সের লে মন্দ সংবাদপত্র জানিয়েছে, তাদের ওয়েবসাইটে বাংলাদেশ সময় বিকেল ৪টার দিকে ‘এরর’ দেখাচ্ছিল।

গণমাধ্যম ছাড়া বিশ্বের বৃহত্তম খুচরাপণ্য বিক্রির অনলাইন প্ল্যাটফর্ম অ্যামাজনের ওয়েবসাইটেও সমস্যা দেখা দিয়েছিল। এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি অ্যামাজন কর্তৃপক্ষ। বিবিসি ও নিউইয়র্ক টাইমসের ওয়েবসাইটে সাময়িকভাবে ঢোকা যাচ্ছিল না।
 
অবশ্য এই ওয়েবসাইটগুলোর বেশিরভাগই ইতিমধ্যে ফের সক্রিয় হয়েছে। এর আগে সেখানে ঢুকতে গেলেই ‘এরর ৫০৩ সার্ভিস আনঅ্যাভেইলঅ্যাবল’-এর মতো বার্তা দেখা যাচ্ছিল। বিশ্বের গুরুত্বপূর্ণ এসব ওয়েবসাইটে একযোগে সমস্যা দেখা দেওয়ার কারণ কী তা এখনো জানা যায়নি বলে জানিয়েছে আল-জাজিরা।