ঢাকা, বুধবার ০৪, আগস্ট ২০২১ ১:৫৯:০৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ঢাকায় ঝুম বৃষ্টিতে স্বস্তির সাথে দুর্ভোগও

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১৫ পিএম, ৯ জুন ২০২১ বুধবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বুধবার বেলা সাড়ে ১১টা। পুরো রাজধানীর আকাশ ঢেকে যায় কালো মেঘে। মাঝে মাঝে বিদ্যুতের চমক। পূর্ব গণনে আকাশ কিছুটা পরিষ্কার থাকলেও তা রাজধানীকে খুব একটা আলোকিত করতে পারেনি। ১২টার পর সে অংশটুকুও ঢেকে ভরদুপুরেই আঁধার নেমে আসে রাজধানীতে। এর আধা ঘণ্টা পরই নেমে আসে বৃষ্টি। হালকা বৃষ্টির সঙ্গে হালকা বাতাস নগরবাসীর জীবনে যতটা শান্তি এসেছে এর সঙ্গে বাড়িয়েছে দুর্ভোগও।

বৃষ্টি নামার সঙ্গে সঙ্গে সড়কে থাকা মানুষগুলো নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটোছুটি শুরু করেন। অনেকে ছাতা ফুটিয়ে বৃষ্টি আড়াল করলেও শরীরের নিচের অংশ রক্ষা করতে পারেননি। তবে মোটরসাইকেল আরোহীদের অনেকেই কষ্টটা ছিল ভিন্ন রকমের। যাদের রেইনকোট ছিল, তাঁরা নিজেদের রক্ষা করতে পেরেছেন। কিন্তু যাঁদের ছিল না, তাঁরা সিগন্যালে দাঁড়িয়ে ভিজেছেন অসহায়ের মতো। সড়কে চলাচল করা অনেক যানবাহন চলছে আলো জ্বেলে।

বৃষ্টির কারণে সড়কে থাকা মানুষগুলো বিপাকে পড়েছেন। বৃষ্টির পাশাপাশি অনেক সিগন্যালে যানজট দেখা দেয়ার দুর্ভোগ আরও চরমে পৌঁছেছে। বিশেষ করে খেটে খাওয়া মানুষ ও ফুটপাতের দোকানিরা বেশি সমস্যায় পড়েছেন। তারপরেও বৃষ্টি আর যানজটের সঙ্গে এক ধরনের যুদ্ধ করেই গন্তব্য যাচ্ছেন নগরবাসী।

প্রকৃতির এই মেজাজ সারাদিন থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার সকালে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। দেশের অবশিষ্টাংশে মৌসুমী বায়ু আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে রয়েছে। মৌসুমী বায়ু দেশের পূর্বাঞ্চলের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গপসাগরে এটি মাঝারি অবস্থায় বিরাজ করছে।

রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মঙ্গলবার দেশের অর্ধেকের বেশি অঞ্চলে হালকা থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে। তার মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১১১ মিলিমিটার। আর ঢাকায় বৃষ্টি হয়েছে ১০ মিলিমিটার। আজও দেশের সবগুলো বিভাগের অনেক জায়গায় বৃষ্টিপাত হতে পারে। আগামী ৩ দিনে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

-জেডসি