ঢাকা, মঙ্গলবার ২৩, এপ্রিল ২০২৪ ১২:৪৯:০১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

হাজিদের নিরাপত্তায় প্রথমবারের মত নারী সেনা মোতায়েন সৌদিতে 

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৫৯ এএম, ২২ জুলাই ২০২১ বৃহস্পতিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

ইতিহাসে প্রথমবারের মতো হাজিদের নিরাপত্তায় মক্কায় নারী সেনা মোতায়েন করেছে সৌদি আরব সরকার। গত এপ্রিল থেকে তারা কাজ করছেন। যুবরাজ সালমানের ‘ভিশন ২০৩০’ শীর্ষক সংস্কার পরিকল্পনার আওতায় এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। খবর রয়টার্স-এর।

সৌদি আরবকে রক্ষণশীল সমাজ থেকে ধীরে ধীরে বের করে আনার উদ্যোগ নিয়েছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তিনি দেশে সামাজিক ও অর্থনৈতিক সংস্কারের কাজ শুরু করেছেন। রক্ষণশীল মুসলিম রাষ্ট্রে বৈচিত্র্য এনে এর আধুনিকায়ন করা এবং বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করাই এর উদ্দেশ্য।

রয়টার্স বলছে, এই নারী সেনাদের একজন মোনা। খাকি রঙের সামরিক পোশাক, লম্বা জ্যাকেট, ঢিলেঢালা ট্রাউজার, মাথায় কালো ক্যাপ আর কালো কাপড়ে মুখ ঢেকে এবারের হজের সময় হাজিদের নিরাপত্তার দায়িত্ব সামলেছেন তিনি। বাবার অনুপ্রেরণাতেই মোনার সেনাবাহিনীতে যোগ দেওয়া। আর পবিত্র শহর মক্কায় হজের নিরাপত্তার দায়িত্ব নেওয়া সৌদি আরবের প্রথম নারী সেনা দলেরও একজন তিনি।

মসজিদের সামনে দাঁড়িয়ে মোনা বলেন, 'আমি প্রয়াত বাবার যাত্রা সম্পন্ন করতে তার পদাঙ্ক অনুসরণ করছি। হাজিদের সেবায় কাজ করা খুবই মহৎ এবং সম্মানজনক।' 

যুবরাজ সালমান তার ‘ভিশন ২০৩০’ শীর্ষক এই সংস্কার পরিকল্পনার আওতায় সৌদি নারীদের জীবন বদলে দেওয়া কিছু উদ্যোগ নিয়েছেন। অভিভাবকের অনুমতি ছাড়া নারীদের ভ্রমণ করা, গাড়ি চালানো, স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার মতো আরও বেশকিছু ক্ষেত্রে সৌদি আরবে নারী অধিকার প্রতিষ্ঠা করেছেন যুবরাজ।