ঢাকা, বুধবার ২৭, অক্টোবর ২০২১ ১৫:৫২:৪৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

সামোয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে মাতাফা’র দায়িত্বগ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:১১ পিএম, ২৮ জুলাই ২০২১ বুধবার

সামোয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে ফিয়ামি নাওমি মাতাফা দায়িত্ব নিয়েছেন

সামোয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে ফিয়ামি নাওমি মাতাফা দায়িত্ব নিয়েছেন

সামোয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে ফিয়ামি নাওমি মাতাফা দায়িত্ব নিয়েছেন। প্রধানমন্ত্রী হিসেবে তিনি মঙ্গলবার পার্লামেন্টে প্রবেশ করেন। এর মধ্য দিয়ে প্রশান্ত মহাসাগরীয় এই দ্বীপটির রাজনৈতিক সংকটের অবসান হয়েছে ।

সামোয়াতে গত ৯ এপ্রিলের নির্বাচনে ২২ বছর ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী তুইলাপে সাইলেলে মালিয়েলেগাওয়িকে হারিয়েছেন ফাস্ট পার্টির নেত্রী ফিয়ামি নাওমি মাতাফা (৬৪)। কিন্তু এই পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানান তুইলাপে সাইলেলে মালিয়েলেগাওয়ি। এতে দেশটি গভীর রাজনৈতিক সংকটে পড়ে। দেশটিতে ১০৯ দিন কার্যকর কোন সরকার ছিল না। 

জয়ী হওয়ার পর মাতাফা পার্লামেন্টে শপথ নিতে গেলে প্রবেশ দরোজায় তালা মেরে দিয়েছিলেন মালিয়েলেগাওয়ির অনুগত কর্মকর্তারা। ফলে বাধ্য হয়ে পার্লামেন্টের বাইরে অস্থায়ী একটি মঞ্চে দেশের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে বাধ্য হন ফিয়ামি নাওমি মাতাফা। 

তবে শপথ নিলেও আইনগত দিক দিয়ে নানারকম চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে তাকে। কিন্তু শেষ পর্যন্ত সব আইনী চ্যালেঞ্জ মোকাবেলায় তিনি জয়ী হন। 

দেশটির সর্বোচ্চ বিচারিক সংস্থা আপিল আদালত মালিয়েলেগাওয়ির কর্মকান্ডকে বেআইনী বলে রায় দিলে সোমবার নিজের হার স্বীকার করেন  তিনি। শেষ পর্যন্ত মাতাফাকে তার মন্ত্রীসভার সদস্যদের নিয়ে পার্লামেন্টে ঢোকার অনুমতি দেন। 

মাতাফা বলেন, আমি আনন্দিত এবং কৃতজ্ঞ।

উল্লেখ্য, স্বাধীন সামোয়া রাষ্ট্র (Independent State of Samoa) দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত একটি স্বাধীন দ্বীপরাষ্ট্র। দেশটি নিউজিল্যান্ডের প্রায় ২৯০০ কিমি উত্তর-পূর্বে অবস্থিত। প্রায় ৪৮০ কিমি দীর্ঘ সামোয়ান দ্বীপপুঞ্জের বৃহত্তর পশ্চিম ভাগ নিয়ে (১৭১ ডিগ্রি পশ্চিম দ্রাঘিমার পশ্চিমে) রাষ্ট্রটি গঠিত। বিভাজন রেখাটির পূর্বে অবস্থিত দ্বীপগুলি মার্কিন শাসনাধীন অঞ্চল মার্কিন সামোয়া গঠন করেছে। রাষ্ট্রটি বহুদিন যাবৎ পশ্চিম সামোয়া নামে পরিচিত ছিল। ১৯৯৭ সালে সরকারীভাবে নাম বদলে সামোয়া রাখা হয়। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ থেকে ১৯৬২ সালে স্বাধীনতা লাভ করা পর্যন্ত সামোয়া জাতিসঙ্ঘের একটি ট্রাস্ট এলাকা ছিল, যার দেখাশোনা করত নিউজিল্যান্ড। রাষ্ট্রটির রাজধানী, বৃহত্তম শহর ও বাণিজ্যিক কেন্দ্রের নাম আপিয়া।