ঢাকা, মঙ্গলবার ৩০, এপ্রিল ২০২৪ ৮:৩৩:০০ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

নিজেকে নির্দোষ দাবি করলেন অং সান সু চি

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:১৫ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২১ মঙ্গলবার

ফাইল ছবি

ফাইল ছবি

মিয়ানমারের সামরিক সরকার ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে উস্কানির মামলা দায়ের করেছে। তার আইনজীবী বলছেন, সু চির বিরুদ্ধে আনা সর্বশেষ এই অভিযোগ প্রমাণিত হলে তাকে এক দশকের বেশি কারাগারে থাকতে হবে। খবর আল জাজিরার।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে সু চি এবং তার ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসিকে (এনএলডি) এক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত করে মিয়ানমারের শক্তিশালী সেনাবাহিনী। এরপর ব্যাপক গণবিক্ষোভ দেখা দিলে ভিন্নমতাবলম্বীদের ধরতে নিষ্ঠুর অভিযান চালানো হয়।
অভ্যুত্থানের পর থেকেই গৃহবন্দি রয়েছেন ৭৬ বছর বয়সী নোবেলজয়ী সু চি। বাইরের দুনিয়ার সঙ্গে তার একমাত্র সংযোগ হচ্ছে নিজের আইনজীবীদের সঙ্গে সাক্ষাৎ করা এবং কোর্টে হাজিরা দেয়া।

সু চির আইনজীবী খিন মং জ্য মঙ্গলবার বলেছেন, উস্কানির মামলায় নিজেকে নির্দোষ দাবি করেছেন তিনি। তার ‘স্বাস্থ্যও আগের চেয়ে ভালো আছে’ বলে জানান তিনি। অসুস্থ হয়ে অন্য একটি মামলায় হাজিরা দিতে ব্যর্থ হওয়ার এক সপ্তাহ পর এই মন্তব্য করলেন খিন।

সু চির বিরুদ্ধে আনা প্রতিটি অভিযোগের সর্বোচ্চ সাজা তিন বছর করে কারাদণ্ড। ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্টও তার বিরুদ্ধে আনা উস্কানির অভিযোগে নিজেকে নির্দোষ দাবি করেছেন।

আইনজীবী খিন বলেন, মঙ্গলবার আদালত প্রসিকিউশনের সাক্ষ্য জানান- গত বছরের নির্বাচনে তার দলের ভূমিধস জয়ের সময় করোনাভাইরাস বিধিনিষেধ অমান্য করেছিলেন অং সান সু চি।

আগামী মাসে সু চির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে বিচার শুরু হবে। এছাড়া উপনিবেশিক আমলের গোপনীতা আইন ভঙ্গের দায়েও বিচারের মুখোমুখি হবেন তিনি। তবে এই মামলা এখনও আদালতে ওঠেনি।