ঢাকা, মঙ্গলবার ৩০, এপ্রিল ২০২৪ ৮:৩২:৩৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

অক্টোবরেই খুলছে সব বিশ্ববিদ্যালয় : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:০৩ পিএম, ৪ অক্টোবর ২০২১ সোমবার

ফাইল ছবি

ফাইল ছবি

দেশের স্কুল-কলেজ খোলা হলেও এখনো বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়। তবে চলতি মাসেই বিশ্ববিদ্যালয় খুলে দেয়া সম্ভব বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে বিশ্ববিদ্যালয়গুলো খুলতে কেন দেরি হচ্ছে, সে ব্যাপারে মন্ত্রিসভার পক্ষ থেকে জানতে চাওয়া হলে দীপু মনি এসব কথা বলেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়গুলো খুলতে কেন দেরি হচ্ছে এ বিষয়ে শিক্ষামন্ত্রী ব্যাখ্যা দিয়েছেন। বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব সিন্ডিকেট সিদ্ধান্ত অনুযায়ী চলে, তাই আশা করা হচ্ছে চলতি মাসেই সবকটি বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, দীর্ঘদিন বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় আবাসিক হলগুলোর অবস্থা খারাপ। হল খুলে শিক্ষার্থীদের জিনিসপত্র বা বিছানাপত্র কতটুকু ব্যবহারের উপযোগী আছে, সেগুলো দেখতে হবে। বিশ্ববিদ্যালয়গুলো খুলতে দেরি হওয়ার জন্য এটিকে অন্যতম বড় একটি কারণ বলে মনে করা হচ্ছে।

আনোয়ারুল ইসলাম আরও বলেন, শিক্ষামন্ত্রী নিশ্চিত করেছেন, যেসব পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে, সেগুলো নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে। পরিস্থিতির অবনতি না ঘটলে তা আর পরিবর্তন করা হবে না।

উল্লেখ্য, গত ১২ সেপ্টেম্বর থেকে দেশের প্রাথমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। পরদিন মেডিকেল কলেজও খুলেছে। এর মধ্যে কয়েকটি বিশ্ববিদ্যালয়ও খুলে দেওয়া হয়েছে। আরও অন্তত ২২টি বিশ্ববিদ্যালয় এ মাসে খোলার কথা রয়েছে। তবে বেশির ভাগ বিশ্ববিদ্যালয় এখনো খোলেনি।