ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ৪:২৫:২৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

দুর্গাপূজা: নিউ ইয়র্কে আজ মহাসপ্তমী উদযাপিত

নিজস্ব প্রতিবেদক, নিউ ইয়র্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:০৩ এএম, ১৩ অক্টোবর ২০২১ বুধবার

শ্রীকৃষ্ণ ভক্ত সংঘ, ইউএসএ’র উদ্যোগে সংঘের জ্যামাইকা হিলসাইডের নিজস্ব মন্দিরে এ বছরই প্রথমবারের মত পাঁচদিনব্যাপী শারদীয় দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে। 

শ্রীকৃষ্ণ ভক্ত সংঘ, ইউএসএ’র উদ্যোগে সংঘের জ্যামাইকা হিলসাইডের নিজস্ব মন্দিরে এ বছরই প্রথমবারের মত পাঁচদিনব্যাপী শারদীয় দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে। 

যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কে ১৭টি পূজামণ্ডপে শুরু হয়েছে সনাতন ধর্মাম্বলীদের বড় উৎসব দুর্গাপূজা। ১১ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত তিথী অনুযায়ী এবারের দুর্গা পূজা চলছে। 

প্রতিদিন সকাল ১০ টা থেকে পূজা প্রাঙ্গণ সবার জন্য উন্মুক্ত হয় এবং বন্ধ হয় মধ্যরাতের পর। সর্বজনীন এই উৎসবে সব ধর্মের মানুষকে অংশগ্রহণ করতে দেখা গেছে। 

শ্রীকৃষ্ণ ভক্ত সংঘ, ইউএসএ’র উদ্যোগে সংঘের জ্যামাইকা হিলসাইডের নিজস্ব মন্দিরে এ বছরই প্রথমবারের মত পাঁচদিনব্যাপী শারদীয় দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে। 

এই মন্দিরে আজ বুধবার মহাসপ্তমী উদযাপিত হয়। পাঁচ দিনের এই পূজায় দুপুর ২টা  থেকে রাত ৯টা পর্যন্ত অঞ্জলি, সন্ধ্যা আরতি রাত ৭টায়,  ঠাকুর চন্ডী উপনিবেশ এবং অন্যান্য ধর্মগ্রন্থ থেকে মন্ত্র পাঠ করে পূজা করেন। এছাড়া দুপুর আড়াইটা থেকে রাত ৯টা পর্যন্ত প্রসাদ বিতরণ করা হয়। ​সকল ধর্ম-বর্ণের মানুষ এ প্রসাদ গ্রহণ করেন। 

শারদীয়া দুর্গা পূজা সর্বজনীন উৎসবের রূপ নিয়েছে। পূজায় ধর্ম বর্ণ নির্বিশেষে বাঙ্গালী মেতে উঠেছেন এক উৎসব আমেজে। 

নিউইয়র্কের উল্লেখযোগ্য পূজামণ্ডপের মধ্যে আছে, জ্যাকসন হাইটসে অঞ্চলের একমাত্র স্থায়ী মন্দির ওম শক্তি। 

এছাড়াও আছে সার্বজনীন পূজা উদযাপন পরিষদ ইউএসএ ইনক,  শ্রীকৃষ্ণ ভক্ত সংঘ ইউএসএ, উত্তর আমেরিকা হিন্দু কল্যাণ সংঘ, আমেরিকান বাঙালী হিন্দু ফাউন্ডেশন, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, হরিচাঁদ-গুরুচাঁদ আন্তর্জাতিক মতুয়া মিশন, বাংলাদেশ সেবা সংঘ, শ্রী শ্রী রাধামাধম মন্দির, মহামায়া মন্দির এবং সত্যনারায়ন পূজা মন্ডপ