ঢাকা, শুক্রবার ০৩, মে ২০২৪ ১৯:১৩:২৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

৫৮৮ দিন পর ঢাবিতে সশরীরে ক্লাস-পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:৩০ এএম, ১৭ অক্টোবর ২০২১ রবিবার

ফাইল ছবি

ফাইল ছবি

 করোনার কারণে ৫৮৮ দিন পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিভিন্ন বিভাগে সশরীরে ক্লাস ও পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে।

রোববার (১৭ অক্টোবর) থেকে ক্লাস ও পরীক্ষা কার্যক্রম শুরু হয়। তবে কোনো বিভাগ বা ইনস্টিটিউট চাইলে সশরীরে ক্লাসের পাশাপাশি সর্বোচ্চ ৪০ শতাংশ ক্লাস অনলাইনে নিতে পারবে।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, সব বিভাগে এখনো নিয়মিত ক্লাস শুরু হয়নি। কিছু কিছু বিভাগে পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। রুটিন অনুযায়ী সেগুলো নেওয়া হবে। যাদের সব কোর্সের ক্লাস অনলাইনে নেওয়া সম্ভব হয়নি তাদের বিভাগীয় সিদ্ধান্ত অনুযায়ী ক্লাস নেওয়া হবে। 

এর আগে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী কমিটি সিন্ডিকেট সভায় স্বাভাবিক শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য হল খোলা ও সশরীরে ক্লাস নেওয়ার এ সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী, ৫ অক্টোবর থেকে অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য এবং ১০ অক্টোবর থেকে সব আবাসিক শিক্ষার্থীদের জন্য হলগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়। আর সশরীরে পাঠদান শুরুর সিদ্ধান্ত হয় ১৭ অক্টোবর থেকে।

বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী, অনলাইন ও অফলাইন সমন্বয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনা করা যাবে। এক্ষেত্রে ন্যূনতম ৬০ ভাগ ক্লাস সশরীরে নিতে হবে। সেশনজটে কাটাতে ছয় মাসের সেমিস্টার চার মাসে সম্পন্ন করার পরামর্শও দেওয়া হয়েছে।

উল্লেখ‌্য, মহামারি করোনার  কারণে ২০২০ সালের ১৮ মার্চ থেকে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।