ঢাকা, সোমবার ২৯, এপ্রিল ২০২৪ ১৪:২৫:৫৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

কলাপাড়া ও কুয়াকাটায় রাস উৎসবের আনুষ্ঠানিকতা শুরু

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১০ পিএম, ১৮ নভেম্বর ২০২১ বৃহস্পতিবার

ফাইল ছবি

ফাইল ছবি

অধিবাসের মধ্য দিয়ে পটুয়াখালীর কলাপাড়া ও কুয়াকাটায় শুরু হয়েছে শত বছরের ঐতিহ্যবাহী শ্রী শ্রী কৃষ্ণের রাস উৎসবের আনুষ্ঠানিকতা। 

বুধবার (১৭ নভেম্বর) রাত বারোটা এক মিনিটে সতেরো জোড়া যুগল প্রতিমা দর্শনের মাধ্যমে এ রাসের আনুষ্ঠানিকতা শুরু হয়। এ সময় শাক, উলুধ্বনি এবং নাম কীর্তনে মুখরিত হয়ে ওঠে পুরো মন্দির প্রাঙ্গণ। 

কুয়াকাটা রাধা কৃষ্ণ মন্দির ও কলাপাড়ার মদনমোহন সেবাশ্রমে স্বাস্থ্যবিধি মেনে সনাতন ধর্মাবলম্বীরা রাসের আনুষ্ঠানিকতা শুরু করেন। 

পঞ্জিকা মতে, বৃহস্পতিবার (১৮ নভেম্বর) দুপুর ১২ টা ১ মিনিটে শুরু হবে পূর্ণিমা। থাকবে পরদিন দুপুর ১ টা ৪৭ মিনিট পর্যন্ত। তাই প্রতিবছরের ন্যায় এবারও পূর্ণিমার এ তিথিতে আগামীকাল (শুক্রবার) কাকাডাকা ভোরে কুয়াকাটা সমুদ্র সৈকতে গঙ্গাস্নান করবে সনাতনীরা। তাই বৃহস্পতিবার সকাল থেকেই দেশের বিভিন্ন অঞ্চল থেকে সাধু-সন্যাসী,পুণ্যার্থী ও দর্শনার্থীর ভিড় জমতে শুরু করেছে। তবে করোনাভাইরাসের সংক্রমণ রোধে এবারও হচ্ছেনা মেলা। শুধু ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্যেই এ উৎসব চলবে ৫ দিন।

স্থানীয়রা জানান, কার্তিক মাসের পূর্ণিমা তিথির এই লগ্নে কুয়াকাটা সৈকতে হাজারো পূণ্যার্থীর গঙ্গা স্নানের মধ্য দিয়ে রাস পূর্ণিমা উৎসব ও গঙ্গাস্নান অনুষ্ঠিত হয়। ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সাগর তীরে এ পূণ্যস্নান সম্পন্ন করে। এর পর পূন্যার্থীরা দল বেঁধে কলাপাড়া পৌর শহরে অবস্থিত শ্রী শ্রী মদন মোহন সেবাশ্রম আঙ্গিণায় ১৭ জোড়া রাধা কৃষ্ণের যুগল প্রতিমা দর্শন করবেন ও মেলায় মিলিত হবেন।

কলাপাড়া শ্রী শ্রী মদমোহন সেবাশ্রম মন্দিরের রাস উৎসব কমিটির সাধারণ সম্পাদক বিকাশ দাশ বলেন, ইতোমধ্যে মন্দির প্রাঙ্গণে দোকানিরা বিভিন্ন পসরা সাজিয়ে বসেছে। এছাড়া পুরো মন্দির এলাকা সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। 

কলাপাড়ার শ্রী শ্রী মদন মোহন সেবাশ্রম কমিটির সাধারণ সম্পাদক অ্যাড. নাথুরাম ভৌমিক বলেন, বুধবার রাত ১২ টায় দিকে অধিবাসের মধ্যদিয়ে ঐতিহ্যবাহী রাস লীলা উৎসব ও  মেলার অনুষ্ঠানিকতা শুরু হয়েছে। পাঁচদিন ব্যাপী রাস উৎসব অবিরাম চলবে। আগামী ২৩ নভেম্বর কুঞ্জভঙ্গ ও মহাপ্রসাদ বিতরণ করা হবে।