ঢাকা, রবিবার ০৫, মে ২০২৪ ১:৪৪:২১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

বিপিএলের চট্টগ্রাম পর্ব শুরু আজ, থাকছে এডিআরএস

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৫৩ পিএম, ২৮ জানুয়ারি ২০২২ শুক্রবার

ফাইল ছবি

ফাইল ছবি

দুইদিনের বিরতির পর বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের চট্টগ্রামে দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে আজ। ইতিমধ্যেই সাগরিকার পাড়ে পৌঁছে গেছে বিপিএলের দলগুলো।

চট্টগ্রামে আজ ম্যাচ হবে দুইটি। দুপুর দেড়টায় মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স আর খুলনা টাইগার্স। আর সন্ধ্যা সাড়ে ৬টায় মিনিস্টার ঢাকার বিপক্ষে মাঠে নামবে সিলেট সিক্সার্স।

আজকের আগে বিপিএলের তৃতীয় ম্যাচেই ঢাকার মিরপুরে মুখোমুখি হয়েছিলো চট্টগ্রাম আর খুলনা। সেই ম্যাচে তারুণ্যের শক্তিকে ভর করে খুলনাকে ২৫ রানে হারিয়েছিলো চট্টগ্রাম।

মিরপুরেই হোম অব ক্রিকেটে খুলনাকে হারানোতে আজ আরও বাড়তি আত্মবিশ্বাস পাবে চাঁটগার দলটি। আজ যে তারা খেলতে নামবে নিজেদের মাঠে। করোনা পরিস্থিতির কারণে স্টেডিয়ামে যদিও দর্শক আসা নিষেধ তবুও সাগরিকার পাড়ের দলটি আকজ সমর্থন পাবে বন্দরনগরীর অসংখ্য মানুষের।

বিপিএলের প্রথম পর্ব শেষে ৩ ম্যাচে ২ জয় আর ১ হারে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দুই নাম্বারে আছে মেহেদি হাসান মিরাজের তারুণ্যনির্ভর চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। অন্যদিকে ২ ম্যাচে ১ জয় আর ১ হার নিয়ে টেবিলের ৪ নাম্বারে অবস্থান করছে মুশফিকুর রহিমের অভিজ্ঞ খুলনা টাইগার্স।

দিনের দ্বিতীয় ম্যাচের দুই দল ঢাকা আর সিলেটের অবস্থাটা অনেকটাই অন্যরকম। ২ ম্যাচে ১ জয় আর ১ হার নিয়ে পয়েন্ট টেবিলের ৫ নাম্বারে আছে সিলেট সানরাইজার্স। উল্টোদিকে ৪ ম্যাচ খেলে মাত্র এক জয় নিয়ে টেবিলের তলানিতে মিনিস্টার ঢাকা।

টুর্নামেন্টের অন্যতম শক্তিশালী আর অভিজ্ঞ দল মিনিস্টার ঢাকার এমন দৈন্যদশা চট্টগ্রামেও স্থায়ী হয় কিনা সেটিই দেখার অপেক্ষায় ঢাকার ভক্ত সমর্থকেরা।

আজকের ম্যাচে জয়ের আত্মবিশ্বাস্টা অবশ্য সিলেটের দিকেই বেশি থাকবে। ঢাকা পর্বের শেষ ম্যাচেই সিলেটের কাছে ৭ উইকেটের ব্যবধানে হেরেছে ঢাকা। ব্যাটিং বিপর্যয়ে পড়া সেই ম্যাচে ঢাকাকে যেন একাই হারিয়ে দিয়েছে সিলেটের স্পিনার নাজমুল ইসলাম অপু। ৪ ওভারে মাত্র ১৮ রানে ৪ উইকেট তুলে নিয়েছিলেন অপু।

প্রথম দুই ম্যাচে বোলিং পারফরম্যান্সের কারণে হেরে যাওয়া ঢাকার জন্য সুখবর যে ইঞ্জুরির জন্য প্রথম তিন ম্যাচ খেলতে না পারা মাশরাফি বিন মর্তুজা সিলেটের বিপক্ষে শেষ ম্যাচেই নেমেছেন মাঠে। ৪০২ দিন পর মাঠে নেমে মাশরাফি বুঝিয়েও দিয়েছেন এখনও প্রতিপক্ষের উইকেট তুলে নিতে আগের মতোই ক্ষুরধার তিনি। সিলেটের বিপক্ষে ফিরেই ৪ ওভার বোলিং করে ২১ রান দিয়েই তুলে নিয়েছিলেন ২ উইকেট।

এদিকে ঢাকা পেরিয়ে চট্টগ্রামে যাওয়া বিপিএলে আজ থেকেই যুক্ত হচ্ছে ডিআরএসের বিকল্প এডিআরএস প্রযুক্তি। ঢাকা পর্বে ডিআরএস না থাকায় অনেক বিতর্কের মুখোমুখি হয়ে এবার এডিআরএস আনলো বিপিএল কর্তৃপক্ষ। ডিআরএসের বিকল্প এই পদ্ধতিতে বল ট্র্যাকিংয়ের জায়গায় ব্যবহৃত হবে ম্যাট, স্প্লিট, স্ক্রীন, সুপার স্লো মোশন রিপ্লে আর আল্ট্রা এজের জায়গায় থাকবে স্মার্ট মাইক্রোফোন অডিও।

বিপিএলের ঢাকা পর্ব পেরিয়ে চট্টগ্রামে দলগুলো অনুশীলন শুরু করেছেন গতকাল, মাঠে নেমে পড়বে আজ থেকেই। ঢাকার পারফরম্যান্স ছাপিয়ে সাগরিকার বাতাসে দলগুলো কেমন খেলা দেখায় সেটির দিকেই এবার তাকিয়ে দেশের ক্রিকেটপ্রেমীরা।