ঢাকা, মঙ্গলবার ১৬, এপ্রিল ২০২৪ ১৪:৪২:২৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

গানের পাখি দোয়েল, জাতীয় পাখি দোয়েল

মাহমুদা সুলতানা

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:০৫ পিএম, ২৬ মার্চ ২০২২ শনিবার

দুই টাকার নোট

দুই টাকার নোট

দোয়েল পাখি আমার উঠোনে রোজ আসে। দুটো দোয়েল এসে গল্প করে। ঝগড়াও করে। তৃপ্ত বলে, হ্যাঁ দাদি ওরা বেশ ঝগড়া করে। দৃপ্ত বলল, দাদি আমার কিন্তু ওদের ঝগড়া দেখতে মজা লাগে। 
জানো, দোয়েল একটি গায়ক পাখি। এই দোয়েলই আমাদের জাতীয় পাখি। প্রতিদিনই দোয়েল গান গায়। গাছের ডালে বসে ওরা গান গায়। দৃপ্ত বলল, জানো দাদি, আমি দোয়েল পাখির গান শুনেছি। দোয়েল পাখির গান শুনতে আমার খুব ভালো লাগে।
তবে মজার ব্যাপার হলো, স্ত্রী দোয়েল গান গাইতে পারে না। বিপদের আভাস পেলে চিৎকার করে। কিছুটা কর্কশ স্বরে।পুরুষ দোয়েল স্ত্রী দোয়েলের চিৎকার শুনে বিপদের আঁচ পায়। দৌড়ে আসে স্ত্রীর কাছে।
জানো, পুরুষ দোয়েল অন্য পাখির বাসা দখল করে নিজের মতো করে আবার বাসা তৈরি করে। চিকন ডাল শুকনো পাতা গরুর লেজের কিছু অংশ ওদের বাসা তৈরির প্রধান উপকরণ। পুরুষ দোয়েল অন্য পাখির বাসায় ঢুকে পড়ে। অন্য পাখির ডিম নষ্ট করে। সেই বাসায় বাচ্চা থাকলে সেগুলোও মেরে ফেলে।ছোট্ট এক পাখির কী নিষ্ঠুর আচরণ, তাই না?
দৃপ্ত বলল, দোয়েল পাখি দেখতেও খুব সুন্দর।দাদি লক্ষ্য করেছো, লেজ নাড়ানোর সময় ওদের লেজ ওঠা-নামা করে।এ দৃশ্য দেখতেও আমার খুব ভালো লাগে।
বললাম, হ্যাঁ, দেখেছি। আরেকটি দু:খের কথা জানো, দোয়েলের বাচ্চারা একটু বড় হলে তাদের বাবা-মা ওদের বাচ্চাদের রেখে দূরে কোথাও চলে যায়। বাচ্চাদের জন্যে ওদের একটুও চিন্তা হয় না, মায়া হয় না।
তবে সেই দোয়েল দম্পতি কিছুদিন পর তাদের সেই বাসায় ফিরে আসে। কিন্তু তখন বাচ্চারা ওদের বাবা-মাকে চেনে না। দোয়েল দম্পতিও বাচ্চাদের চিনতে পারে না। কষ্টের ব্যাপার হলো বাচ্চারা তখন বাবা-মাকে তাড়িয়ে দেয়। মানুষের সমাজ হলে এটা খুব অন্যায় হতো। দুর্নামের ব্যাপারও হতো। কিন্তু পাখির সমাজে এটা হয় না। এটা ওদের কাছে একটি স্বাভাবিক ঘটনা।
তৃপ্ত-দৃপ্তকে বললাম, দোয়েল পাখি কী খায় বল তো? 
কী কী খায় ওরা দাদি? 
বেশ বলছি, শোনো। ওরা আমাদের আশে-পাশের ক্ষতিকর পোকামাকড় খায়। এভাবে ওরা পরিবেশের ভারসাম্য রক্ষা করে। আমাদের উচিত ওদের যত্ন করা। ওদের যাতে কোনো ক্ষতি না হয়, সেদিকে লক্ষ্য রাখা । 
দৃপ্ত বলল, জানো দাদি, দোয়েল পাখি ভাতও খায়। আমি ওদের ভাত খেতে দেখেছি।
বললাম, হ্যাঁ হ্যাঁ ঠিক বলেছ। এখন আমি তোমাদের এমন একটি কথা বলবো, যেটি শুনলে তোমরা অবাক হবে, আনন্দিত হবে। কিছুদিন আগে আমাদের দেশের দোয়েল পাখির ছবি সংবলিত দুই টাকার নোটটি সারা পৃথিবীর হাজার হাজার নোটের মধ্যে অন্যতম সুন্দর ডিজাইনের নোট হিসেবে স্বীকৃতি পেয়েছে।এ কথা কি তোমরা জানতে?
তৃপ্ত-দৃপ্ত বলে উঠলো, 'বল কী দাদি, দারুণ খবর তো।' 
তাদের বুঝালাম যে, এটাও আমাদের মহান স্বাধীনতার একটি গুরুত্বপূর্ণ অর্জন।
তৃপ্ত বলল, সে তার সব বন্ধুদের আজ এ খবরটি দিবে আর দুই টাকার একটি নোট যত্ন করে রেখে দেবে।
দাদি তাদের কথা শুনে খুশি হলো।
২৬ মার্চ ২০২২ শনিবার