ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ১৯:০৬:১৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

বগুড়ায় সালিশে গৃহবধূকে লাঠিপেটার ঘটনায় ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:১৪ পিএম, ২৬ এপ্রিল ২০২২ মঙ্গলবার

ফাইল ছবি

ফাইল ছবি

বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার নারচী ইউনিয়নের গণকপাড়া গ্রামে ২ নম্বর ওয়ার্ডের সদস্য কর্তৃক সালিশে গৃহবধূকে লাঠিপেটার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে নারীবাদি সংগঠন বাংলাদেশ মহিলা পরিষদ। একইসঙ্গে জড়িতদের বিরুদ্ধে যথাযথ আইনে ব্যবস্থা গ্রহণের দাবিও জানানো হয়েছে।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে মঙ্গলবারের (২৫ এপ্রিল) বিভিন্ন দৈনিকের খবরের বরাতে বলা হয়, উপজেলার পৌর এলাকার উত্তর হিন্দুকান্দি গ্রামের মৃত ইব্রাহিম প্রামানিকের ছেলে আব্দুল খালেক ‘জিনের বাদশা’ কবিরাজ নামে পরিচিত। তিনি নারচী ইউনিয়নের গণকপাড়া গ্রামের ওই গৃহবধূর বাড়িতে প্রায়ই যাতায়াত এবং রাত্রীযাপন করতেন। সেই গৃহবধুর বাড়িতে একটি মেয়ে আছে। স্থানীয়দের ধারণা, সেই মেয়ের সঙ্গে আব্দুল খালেকের অনৈতিক সম্পর্ক রয়েছে সাথে ওই গৃহবধূর সহযোগিতাও আছে। এই ধারণার ওপর ভিত্তি করে স্থানীয়রা শনিবার (২৩ এপ্রিল) নারচী ইউনিয়নের গণকপাড়ার কৌডালা মালোপাড়ায় বিশু প্রামানিকের বাড়িতে সালিশের আয়োজন করে। সালিশে ইউপি সদস্য তরিকুল ইসলাম গৃহবধূ ও কবিরাজ খালেদকে দোষী সাব্যস্ত করে কবিরাজকে ৫০ হাজার টাকা জরিমানা, মারধর, কান ধরে উঠবস এবং প্রকাশ্যে গৃহবধূকে লাঠিপেটা করে।

নির্যাতনের শিকার গৃহবধূকে বেআইনী সালিশের মাধ্যমে অপবাদ দিয়ে নানরকম হয়রানি ও নারীর মর্যাদাহানি এবং জরিমানার ঘটনায় বিবৃতিতে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বেআইনী সালিশ বন্ধে হাইকোর্ট বিভাগের রায় বাস্তবায়ন বিষয়ে এ ধরনের ঘটনা প্রতিরোধে সরকার, প্রশাসনের বিশেষ দৃষ্টি আকর্ষণ করা হয়।