ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ১৪:০০:৩৭ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ফেসবুকে যে নিয়মে পোস্ট করলে লাইকের ঝড় বইবে

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৫৪ এএম, ১ মে ২০২২ রবিবার

ফাইল ছবি

ফাইল ছবি

ফেসবুকে ছবি বা লেখা পোস্ট করে বেশি বেশি রিয়্যাকশন সবাই আশা করেন। কিন্তু অনেক সময় আশানুরূপ লাইক-কমেন্টস পান না। এমনকি হাজারের বেশি ফেসবুক ফ্রেন্ড থাকার পরও অনেক সময় রিয়্যাকশনই পড়ে না!
যখন ইচ্ছা পোস্ট করলেই কিন্ত ফেসবুকে সমান এনগেজমেন্ট পাওয়া সম্ভব নয়। কারণ সব সময় ফেসবুকের ট্র্যাফিক সমান থাকে না। এমনকী রোজ দিন তা সমান থাকে না। সেকারণে নির্দিষ্ট দিনে এবং নির্দিষ্ট সময়ে কনটেন্ট আপলোড করা উচিত।
 
এ নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে স্প্রাউট সোশ্যাল নামের একটি প্রতিষ্ঠান। তারা নিজেদের ওয়েবসাইটে এই রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্ট অনুযায়ী, বিগত বছরগুলোতে দেখা গেছে, সকালের কিছু পরেই যদি ফেসবুকে পোস্ট করা হয় তাহলে সেক্ষেত্রে সবচেয়ে বেশি এনগেজমেন্ট পাওয়ার সম্ভাবনা থাকতো। কিন্তু চলতি বছর থেকে পরিস্থিতি বেশ কিছুটা পরিবর্তন হয়েছে।

ওই প্রতিবেদন অনুযায়ী বর্তমানে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত খুব সকালে কন্টেন্ট পোস্ট করলে সবথেকে বেশি এনগেজমেন্ট পাওয়ার সম্ভাবনা থাকে। এবং বেশি সংখ্যক মানুষ সেই কন্টেন্ট দেখেন।

সোমবার থেকে শুক্রবার বেলা ৩টা থেকে এনগেজমেন্ট ভালো পাওয়ার সম্ভবনা থাকে। অন্যদিকে মঙ্গলবার সকাল ১০টা থেকে ভালো এনগেজমেন্ট পাওয়া যেতে পারে। তবে মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত পোস্ট করলে সবচেয়ে বেশি সুবিধা পাওয়া যেতে পারে।

কোনদিন পোস্ট করলে এনগেজমেন্ট সবথেকে কম আসে? ওই রিপোর্ট অনুযায়ী শনিবার ফেসবুকে কন্টেন্ট আপলোড করা উচিত নয়।