ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ১২:১৬:১০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ছুটির দিনে বাণিজ্য মেলায় উপচে পড়া ভিড়

নিজস্ব প্রতিবেদকঃ

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:৪০ পিএম, ২০ জানুয়ারি ২০২৩ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বাণিজ্যমেলার প্রথম দিকে ক্রেতাদের চাপ ছিল কম। তবে সেই খরা কাটিয়ে বাড়ছে ক্রেতার সংখ্যা। বিশেষ করে ছুটির দিনে লোকে লোকারণ্য থাকে মেলা। এরই ধারাবাহিকতায় আজ শুক্রবার (২০ জানুয়ারি) মেলায় দেখা গেছে ক্রেতাদের উপচেপড়া ভিড়।
বিকেলে মেলায় গিয়ে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, আজ সকাল থেকেই ক্রেতাদের চাপ রয়েছে। তারা আশা করছেন গতবারের তুলনায় এবার বেচাকেনা বেশি হবে। তবে ক্রেতাদের অভিযোগ, গতবারের তুলনায় এবার মেলায় জিনিসপত্রের দাম বেশি।
পরিবার নিয়ে কেনাকাটা করতে আসা আমিনুল হক জানান, সাভার থেকে এখানে এসেছি। দাম বেশি চাওয়ায় এখনো তেমন কেনাকাটা করা হয়নি। তবে পরিবারের জন্য কিছু প্রয়োজনীয় জিনিসপত্র কিনে নিয়ে যাবো।

শরীফুল ইসলাম নামের আরেক দর্শনার্থী বলেন, এবারের মেলায় সুন্দর জামা-কাপড় উঠেছে। কিছু জামা কেনার পরিকল্পনা রয়েছে।

রফিকুল আমিন পেশায় চাকরিজীবী। কথা হলে তিনি জানান, ব্যস্ততা এবং শীত থাকার কারণে এতদিন মেলায় আসা হয়নি। ঠান্ডা কম থাকায় আজ সময় করে সন্ধ্যার দিকে মেলায় এসেছি। কিছু কেনাকাটা করা হয়েছে।

জুবায়ের আহমেদ নামের এক ব্যবসায়ী জানান, গতবার মেলায় প্রথম ১০-১৫ দিন ক্রেতাদের চাপ কম ছিল। দিন যতো গড়িয়েছে মেলা ততোই জমজমাট হয়েছিল। তবে এবার শীত বেশি পড়ায় প্রথম ৭-৮ দিন বেচাকেনা ছিল কম। কিন্তু আজ ছুটির দিনে সকাল থেকে ক্রেতাদের ভালো সাড়া পাচ্ছি। আশা করছি মেলা শেষ হওয়ার আগ পর্যন্ত ক্রেতাদের এমন ভিড়ই থাকবে।

এবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার প্রধান ফটক করা হয়েছে মেট্রোরেলের আদলে। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং বাণিজ্য মন্ত্রণালয় যৌথভাবে এই মেলার আয়োজন করে।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। তবে সাপ্তাহিক বন্ধের দিন রাত ১০টা পর্যন্ত চলবে মেলা। এবার মেলায় প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে প্রাপ্তবয়স্কদের জন্য ৪০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা। মেলার টিকিট অনলাইনে কিনলে ৫০ শতাংশ ছাড়ের সুযোগ থাকবে। মেলায় প্রায় এক হাজার গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা রাখা হয়েছে।

এবারের মেলায় বাংলাদেশ ছাড়াও ভারত, হংকং, তুরস্ক, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড, নেপালসহ ১২টি দেশের ব্যবসায়ীরা তাদের পণ্য নিয়ে হাজির হয়েছেন। মেলায় ১৭টি বিদেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। মেলায় দেশ-বিদেশের মোট ৩৩১টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন রয়েছে। গতবার এই সংখ্যা ছিল ২২৫টি।