ঢাকা, বুধবার ২৪, জুলাই ২০২৪ ১৭:৩৪:১৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

নতুন টুল আনার ঘোষণা দিয়েছে ‘মেটা’

প্রযুক্তি ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৪৪ পিএম, ২৮ আগস্ট ২০২৩ সোমবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বিশ্বের অন্যতম জনপ্রিয় ও বহুল ব্যবহৃত সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক বা মেটা । আর মেটায় কয়েকদিন পর পরই নতুন আপডেট নিয়ে আসে মেটা প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। এবারও একটি নতুন টুলের ঘোষণা তিনি।

মেটা সফটওয়্যার কোড লেখা স্বয়ংক্রিয় করার জন্য একটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-ভিত্তিক টুল ঘোষণা করেছে। টুলটির নাম ‘কোড এললামা’। এই ‘কোড এললামা’ নামের টুলটি লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (এলএলএম) ব্যবহার করে যেকোনো সফটওয়্যার বা প্রোগ্রামের কোড লিখে দেবে। যেহেতু টুলটি ব্যবহার করার জন্য বিনামূল্যে, যে কেউ সহজেই তাদের নিজস্ব কাস্টম সফটওয়্যার তৈরি করতে পারবে।

কমপিউটার প্রোগ্রামাররা এখন লার্জ ল্যাংগুয়েজ মডেল (এলএলএম) ব্যবহার করছে, মেটা একটি ব্লগ পোস্টে বলেছে৷ আমাদের লক্ষ্য কমপিউটার প্রোগ্রামারদের কাজ সহজ করা। যাতে তারা দ্রুত এবং আরও দক্ষতার সাথে কাজ করতে পারে। কোড এললামা টুলটি ব্যবহার করা সহজ কারণ এটি ওপেন সোর্স ভিত্তিক। আমরা বিশ্বাস করি যে এই টুলটি উন্মুক্ত হলে সবাই উপকৃত হবে।

মেটার তথ্যমতে, কোড এললামা টুলটির মাধ্যমে অ্যাপ বা সফটওয়্যার নির্মাতারা দ্রুত ও নির্ভুলভাবে প্রয়োজনীয় কোড লিখতে পারবে। কোড শেখার সাথে জড়িত লোকেরা বিভিন্ন সমস্যা সমাধানের জন্য টুলটি ব্যবহার করতে পারবে। এতে কর্মীদের উৎপাদনশীলতা বাড়বে।

অনেক প্রোগ্রামার স্বয়ংক্রিয়ভাবে কোড লিখতে মার্কিন প্রযুক্তি কোম্পানি ওপেনএআই দ্বারা তৈরি চ্যাট রোবট ‘চ্যাটজিপিটি’ব্যবহার করে। মেটার কোড এললামা টুল জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা পাইথন, সি++, জাভা, পিএইচপি, জাভাস্ক্রিপ্ট সমর্থন করবে। তাই, এই টুলটি ভবিষ্যতে চ্যাটজিপিটি এর সাথে প্রতিযোগিতা করবে বলে আশা করা হচ্ছে।