ঢাকা, সোমবার ২০, মে ২০২৪ ১:৪৬:৪৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

বকেয়া বেতন পাচ্ছেন নারী ক্রিকেটাররা

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:২৩ পিএম, ১৩ নভেম্বর ২০২৩ সোমবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বিশ্বকাপে পুরুষ ক্রিকেট দল যখন একের পর এক হতাশার গল্প লিখেছে, ঠিক তখনই স্বস্তির সুবাতাস বইয়ে ইতিহাস গড়েছে নারী ক্রিকেটাররা। ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি এবং ওয়ানডে সিরিজ জিতেছে জ্যোতি-ফারজানারা। তবে এত অর্জনের মধ্যেও নানান আক্ষেপ ছিল তাদের। দীর্ঘদিন ধরে বেতন পাচ্ছিলেন না তারা।

হঠাৎ করেই দেশের গণমাধ্যমে চাউর হয়, নারী ক্রিকেটারদের গত ৫ মাস ধরে বেতন হচ্ছে না।

জানা গেছে, ক্রিকেটারদের সঙ্গে এখনও চুক্তি না হওয়ায় কারণেই বেতনের জটিলতা তৈরি হয়েছে।

এ বিষয়ে বিসিবির নারী বিভাগের প্রধান শফিউল আলম চৌধুরি নাদেল জানিয়েছেন, এটা সত্য আসলে। তবে আমি বিষয়টি জানতাম না, বেশি সময় পেরিয়ে গিয়েছে। ৫ মাস আগে নতুনভাবে বেতনের তালিকা দিয়েছিলাম, এরপর বোর্ডে অ্যাপ্রুভ করার পরে হবে বেতন। আমরা তো দিয়ে দিয়েছি সব। আমাকে কেউ আসলে আর ইনফর্ম করেনি পরে।

তিনি আরও যোগ করেন, এটা বোর্ড থেকেই পরে একাউন্টসে পাঠানোর কথা। তবে মেয়েরা এটা নিয়ে কোনো কথা বলেনি, কোনো ইস্যু বানায়নি। তাদের সঙ্গে সবসময় যোগাযোগ হচ্ছে। বোর্ডে আমার পক্ষ থেকে যা দেওয়া,র সেটা আমি দিয়েছি। সিইওকে বলেছি দ্রুত এর সমস্যা সমাধান করতে। পাপন ভাইকেও বলেছি, উনিও এটার সমাধানের জন্য আদেশ দিয়েছেন।

কবে নাগাদ বকেয়া বেতন পাচ্ছেন ক্রিকেটাররা প্রশ্নে তিনি বলেন, বলা যাচ্ছে কাল পরশুর মধ্যেই মেয়েরা বকেয়া বেতন পেয়ে যাবে। দুই দিনের মধ্যেই তারা বেতন পেয়ে যাবে।

উল্লেখ্য, গত জুনে দেশের নারী ক্রিকেটারদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সে সময়ে সব ক্যাটাগরিতেই প্রায় ২০ শতাংশ করে বাড়ানো হয়েছে। একই সঙ্গে তা রাউন্ড ফিগার করে দেওয়া হয়।

নতুন বেতন কাঠামোয় আগে যেসব নারী ক্রিকেটার ৮০ হাজার টাকা পেতেন, এখন বেতন বাড়ানোয় সর্বোচ্চ ১ লাখ টাকা পাবেন তারা। এ ছাড়া যাদের বেতন ৩৫ হাজার টাকা ছিল, তাদের বেতন বাড়িয়ে করা হয়েছে ৫০ হাজার টাকা।

ওই সময়ে বাংলাদেশ ‘এ’ দলের ক্রিকেটারদের বেতন কাঠামোতেও পরিবর্তন আনা হয়। মূলত জাতীয় দলের পাইপলাইনের ক্রিকেটারদের নিয়ে গঠিত হয় ‘এ’ দল।