ঢাকা, বৃহস্পতিবার ১৬, মে ২০২৪ ৭:০৭:২১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

শিশুসাহিত্যিক ও সাংবাদিক জ্যোতির্ময় মল্লিক আর নেই

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:০৭ পিএম, ২২ জানুয়ারি ২০২৪ সোমবার

শিশুসাহিত্যিক ও সাংবাদিক জ্যোতির্ময় মল্লিক

শিশুসাহিত্যিক ও সাংবাদিক জ্যোতির্ময় মল্লিক

খুলনার প্রবীণ সাংবাদিক, কবি ও ছড়াকার জ্যোতির্ময় মল্লিক জ্যোতি আর নেই। রবিবার (২১ জানুয়ারি) দিবাগত গভীর রাতে রাজধানীর সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরলোক গমন করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। তিনি স্ত্রী, এক পুত্র, এক কন্যাসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। আজ সোমবার বেলা ১২ টায় ঢাকার পোস্তগোলা শ্মশানে তার শেষকৃত্য অনুষ্ঠিত হয়।

সদালাপী ও বন্ধুবাৎছল সাংবাদিক জ্যোতির্ময় মল্লিক কর্মজীবনে সাপ্তাহিক জনতার মুখ, দৈনিক পূর্বাঞ্চল, সাপ্তাহিক খুলনা, দৈনিক গণদেশ, দৈনিক বাংলার বাণী, দৈনিক পাঠকের কাগজ, দৈনিক বঙ্গবানী, ইউনাইটেড নিউজ সার্ভিস, দি বাংলাদেশ টু ডে, নিউজ এক্সপ্রেস বিডি.কম (ঢাকা) কাজ করেছেন। 

জ্যোতির্ময় মল্লিক খুলনা সাংবাদিক ইউনিয়নের (কেইউজে) সাবেক সাধারণ সম্পাদক ছিলেন।

সাংবাদিকতার পাশাপাশি তিনি ছিলেন একজন স্বনামধন্য শিশুসাহিত্যিক। জ্যোতির্ময় মল্লিক চার দশক ধরে  শিশুসাহিত্যের নানা বিষয় নিয়ে লেখালেখি করেছেন। টাপুর টুপুর, কচি ও কাঁচাসহ সেরা শিশুকিশাের পত্রপত্রিকায় লিখে পাঠক পরিচিতি পেয়েছেন। হাসির ছড়া দিয়ে তার লেখার শুরু। পরে অনুবাদ, রূপকথা এবং প্রকৃতিবিষয়ক শিশুতােষ সাহিত্য রচনায় খ্যাতি অর্জন করেন। 

তাঁর সম্পাদিত ছোটদের ত্রৈমাসিক পত্রিকা কুটুমপাখি ১৯৮৫ সালে প্রথম প্রকাশিত হয়। এছাড়াও তিনি শ্রী সতীশচন্দ্র মিত্রের যশোহর খুলনার ইতিহাস পুন:মূদ্রনে কাজ করেছেন। ছিলেন খুলনা সাংবাদিক ইউনিয়ন (কেইউজে)’র সাবেক সাধারণ সম্পাদক। পেয়েছেন শিশু একাডেমি অগ্রণী ব্যাংক সাহিত্য পুরস্কার, খুলনা একাডেমি সম্মাননা, রঙধনু সাহিত্য পুরস্কার, বাঁধনহারা লিটল ম্যাগ পদক, স্বভাব কবি গোবিন্দ দাস সম্মাননা।

তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ২৬টি। যার মধ্যে রয়েছে জাদুর তুলি, গমের শীষ, ভালুকের জন্মদিন, পাহাড় চুড়ায় আগুন, অন্যদেশের রূপকথা, ফুল ফোটে ফাগুনে, গোয়েন্দার দুর্গতি।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন খুলনা প্রেস ক্লাব ও খুলনা সাংবাদিক ইউনিয়নের নেতারা।