ঢাকা, শুক্রবার ০৩, মে ২০২৪ ১৫:০১:৩৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন আরও ৩৮ বীরাঙ্গনা

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪.কম

প্রকাশিত : ০৯:৩৫ পিএম, ১৭ জুলাই ২০১৮ মঙ্গলবার | আপডেট: ০৮:২৯ পিএম, ১৭ আগস্ট ২০১৮ শুক্রবার

১৯৭১ সালে নির্যাতিত আরও ৩৮ জন বীরঙ্গনাকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়েছে বাংলাদেশ সরকার। সম্প্রতি জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৫৪তম সভার সিদ্ধান্ত অনুযায়ী এ স্বীকৃতি প্রদান করা হয়েছে। এই ৩৮ জনসহ মুক্তিযোদ্ধার স্বীকৃতি পাওয়া বীরাঙ্গনার সংখ্যা হলো ২৩১ জন।

 

ঢাকা বিভাগে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পাওয়া বীরাঙ্গনারা হলেন, শরীয়তপুর সদরের দক্ষিণ মধ্যপাড়া গ্রামের জুগল বালা পোদ্দার, যোগমায়া ও সুমিত্রা মালো, গোপালগঞ্জ সদরের মানিকদির হেলেনা বেগম ও সুলতানশাহীর ফরিদা বেগম এবং গাজীপুরের কালীগঞ্জ উপজেলার নোয়াপাড়া বাজারের মোছা. আনোয়ারা বেগম।

 

চট্টগ্রামের পটিয়ার আছিয়া বেগম, ফেনীর ছাগলনাইয়ার রহিমা বেগম ও কুমিল্লার চৌদ্দগ্রামের আফিয়া খাতুন খঞ্জনী মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছেন।

 

খুলনা বিভাগের চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার মোছা. ওজিফা খাতুন, দয়ারানী পরামানিক, মোছা. রাবেয়া খাতুন, কুষ্টিয়ার কুমারখালীর মাছুদা খাতুন, মোছা. মোমেনা খাতুন, মোছা. এলেজান নেছা, কুষ্টিয়া সদরের আলমপুরের মৃত রাজিয়া বেগম এবং বাগেরহাটের রামপাল কুবলাইয়ের মোসা. ফরিদা বেগম মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছেন।

 

রাজশাহী বিভাগে এ স্বীকৃতি পেয়েছেন জয়পুরহাট সদরের খঞ্জনপুরের মোসা. জাহানারা বেগম, সিরাজগঞ্জের তাড়াশের অর্চনা সিংহ ও মৃত পচি বেওয়া, নওগাঁ সাপাহারের তিলনা রাজবংশীপাড়ার মৃত পান বিলাসী, নাটোর বড়াইগ্রামের মোছা. হনুফা।

 

রংপুর বিভাগের নীলফামারীর মোছা. শাহেলা বেগম, লালমনিরহাটের শেফালী রানী, মোছা. রেজিয়া, মোছা. মোসলেহা বেগম, শ্রীমতি জ্ঞানো বালা এবং ঠাকুরগাঁওয়ের মোছা. আমেনা বেওয়া মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছেন।

 

বরিশাল বিভাগের ঝালকাঠি সদরের নথুল্লাবাদের সীমা বেগম এবং বীরকাঠির মোসা. আলেয়া বেগম মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছেন।

 

ময়মনসিংহের শেরপুরের নলিতাবাড়ী উপজেলার কাকরকান্দির মোছা. মহিরন বেওয়া, মোছা. আকিরন নেছা, মোছা. জতিরন বেওয়া, মোছা. হাসনে আরা, মোছা. হাজেরা বেগম ও হাজেরা বেগম এবং শেরপুরের ঝিনাইগাতীর মৃত ফিরোজা খাতুন মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছেন।

 

এছাড়া সিলেট বিভাগের হবিগঞ্জের মাধবপুরের সন্ধ্যা ঘোষ এ স্বীকৃতি পেয়েছেন।